কোচের পর কোহলির ডানা ছাঁটল বিসিসিআই

অনিল কুম্বলে দায়িত্ব নেওয়ার সময় থেকেই টিম ইন্ডিয়ার কোচ নির্বাচন ঘিরে বিতর্ক নিত্যসঙ্গী হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। কুম্বলে দায়িত্ব নেওয়ার সময় রবি শাস্ত্রীর সঙ্গে তৎকালীন ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলীর দ্বন্দ্ব লেগেছিল। পরে কোহলির অপছন্দের তালিকায় পড়ে চাকরি ছাড়তে হয় কুম্বলেকে। তার জায়গায় কোচ নির্বাচিত হন রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রীর দায়িত্ব নেওয়ার সময়ও কোচ বাছাই নিয়ে নাটক জারি থাকে। বীরেন্দ্র শেবাগকে আবেদন করতে বলেও বিসিসিআই কর্তারা বীরুর হাতে নিয়োগপত্র তুলে দিতে পারেননি। ক্যাপ্টেন কোহলির পছন্দের পাত্র শাস্ত্রীই শেষমেশ বাজিমাৎ করেন। পরে রাহুল দ্রাবিড় ও জাহির খানকে সাপোর্ট স্টাফ হিসাবে দলে নিতে অস্বীকার করেন হেড কোচ শাস্ত্রী। যা নিয়েও বিতর্ক হয় বিস্তর।

অতীত থেকে শিক্ষা নিয়ে ভারতীয় বোর্ড এবার কোচ বাছাই ঘিরে বেশ কয়েকটা কঠোর সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে অন্যতম হল কোচ নির্বাচনে ক্যাপ্টেনের মতামতকে গুরুত্ব না দেওয়া। শাস্ত্রীর ভারতীয় দলের কোচ হওয়ার পিছনে কোহলির সক্রিয় হাত ছিল। মূলত কোহলি চেয়েছিলেন বলেই শাস্ত্রী দায়িত্ব পেয়ে যান। তবে এবার আর কোচ নির্বাচনে ক্যাপ্টেন কোহলির মতামত গুরুত্ব পাবে না বলে জানিয়ে দেওয়া হয় বোর্ডের তরফে।

সচিন, সৌরভ ও লক্ষ্মণ ক্রিকেট উপদেষ্টা কমিটি থেকে সরে এসেছেন। পরিবর্তে কপিল দেবের নেতৃত্বে অ্যাড হক কমিটির কাঁধে ভারতের মহিলা দলের কোচ নির্বাচনের দায়িত্ব পড়ে। এবার স্বার্থের সংঘাতের প্রশ্ন থাকলেও কপিলরাই বেছে নিতে পারেন কোহলিদের নতুন কোচ। এক্ষেত্রে কপিলের মতো ব্যক্তিত্ব নিজের কাজের জন্য বিরাটের মতামত নিতে রাজি হবেন না বলেই ধারনা ক্রিকেট মহলের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা স্পষ্ট জানান যে, কপিলদের হাতেই কোচ নির্বাচনের দায়িত্ব পড়তে চলেছে এবং তাদের সিদ্ধান্তই চূড়ান্ত হিসাবে গণ্য হবে। কোচ বাছাইয়ে এবার ক্যাপ্টেনের কোনও ভূমিকা থাকছে না।

অর্থাৎ প্রকারান্তরে বিরাটের ডানা ছেঁটে দিল বিসিসিআই। শাস্ত্রীকে নিয়ে অসন্তোষ ভারতীয় ক্রিকেট মহলের একাংশে স্পষ্ট। ফলে বিরাটের ভোটে তার চুক্তি বাড়িয়ে নেওয়ার সম্ভাবনা ছিল বিস্তর। এর আগে সাপোর্ট স্টাফ নির্বাচনে হেড কোচের যে কোনও ভূমিকা থাকবে না, সে বিষয়টিও স্পষ্ট করে দিয়েছে বোর্ড। বিসিসিআই চাইছে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোচ বেছে নিক জাতীয় নির্বাচক কমিটি।

এসএইচ-১২/১৮/১৯ (স্পোর্টস ডেস্ক)