টাইগারদের প্র্যাকটিস শুরুর কদিনের মধ্যেই কাজ শুরু করবেন নতুন কোচ!

আচ্ছা, বাংলাদেশ কি আফগানিস্তানের সাথে একমাত্র টেস্টেও অন্তবর্তীকালীন কোচের অধীনে খেলবে? নাকি তার আগে দেখা মিলবে নতুন বিদেশি হেড কোচের?

ঈদ দরজায় কড়া নাড়ছে। বাস টার্মিনাল, রেল স্টেশন আর লঞ্চ ও স্টিমার স্টেশনে ঘরমুখো মানুষের ভীড়। সাথে কোরবানির গরু ও ছাগল কেনার ব্যস্ততাও বেড়েছে। কিন্তু এরকম অবস্থায়ও ক্রিকেট অনুরাগিদের মনে কৌতুহলি প্রশ্ন- কে হবেন টাইগারদের নতুন হেড কোচ। রাসেল ডোমিঙ্গো, নাকি মাইক হেসন?

নাকি তৃতীয় কেউ? যেই হোন না কেন, ভেতরের খবর হলো-আগামী সেপ্টেম্বরের ৫ তারিখ থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের সাথে যে একমাত্র টেস্ট ম্যাচ হবে, তার আগেই নতুন কোচ নিয়োগ হয়ে যাবে। শুধু নতুন কোচ চূড়ান্ত করাই না, তার অধীনেই বাংলাদেশ দলের ক্রিকেটাররা অনুশীলন করবেন, সে সম্ভাবনাও নাকি খুব উজ্জ্বল।

বিসিবির অন্যতম শীর্ষ কর্তা মাহবুব আনাম জাগো নিউজকে এ তথ্য দিয়ে বলেন, ‘আমরা খুব চেষ্টা করছি যাতে আগস্টের তৃতীয় সপ্তাহের ভেতরে নতুন কোচ এসে দায়িত্ব নিতে পারেন। তাই আশা করা যায়, ২০-২২ আগস্টের মধ্যেই কোচ নিয়োগ চূড়ান্ত হয়ে যাবে।’

এদিকে আগামী ১৮ আগস্ট থেকে টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে। যা অনিবার্যভাবেই চলবে এক সপ্তাহ। তাই ২০ থেকে ২২ আগস্টের মধ্যে নতুন হেড কোচ নিয়োগ পেয়ে আরও ৪/৫ দিন পরে আসলেও সমস্যা নেই। কন্ডিশনিং ক্যাম্পে তো আর হেড কোচের কোন কাজ নেই। তার পুরোটাই ট্রেনার মারিও ভিল্লাভারায়নের তত্ত্বাবধানেই হবে। কাজেই নতুন কোচ যদি প্রথম সপ্তাহ মানে কন্ডিশনিং ক্যাম্প শেষে আসেন, তবু আফগানিস্তানের সাথে টেস্ট শুরুর আগে এক সপ্তাহর বেশি ট্রেনিং করানোর সময় পাবেন।

বিশ্বকাপে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে লর্ডসে শেষ ম্যাচ খেলার পর দেশে ফিরে ১০ দিনও পুরো বিশ্রাম মেলেনি। তারপর পরই শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি শুরু। এরপর শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দেশে ফিরে ঈদের ছুটিতে বেশির ভাগই নিজ নিজ গন্তব্যে চলে গেছেন। কিন্তু তারপরও ঈদের ছুটিতে সেভাবে বেশি দিন বাড়িতে আরাম করার সুযোগ থাকবে না ক্রিকেটারদের। কারণ ঈদ উল আজহার ঠিক চার দিন পর ১৮ আগস্ট শুরু হয়ে যাচ্ছে আফগানিস্তানের সাথে এক টেস্ট আর জিম্বাবুয়ে-আফগানিস্তানকে নিয়ে তিন জাতি টি-টোয়েন্টি আসরের প্রস্তুতি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদনি নান্নু আজ সন্ধ্যায় জানালেন, ‘আমরা দল চূড়ান্ত করে ফেলেছি আগেই। কিন্তু ঈদের ছুটিতে দল ঘোষণার সম্ভাবনা খুব কম। তাই ঈদের ছুটি শেষে ১৬ আগস্ট নাগাদ দল প্রকাশের সম্ভাবনা বেশি।’

আগেই জানিয়েছেন, ছয় মাস আগে যারা নিউজিল্যান্ডে টেস্ট দলে ছিলেন, তাদের প্রায় সবাই থাকবেন। আফগানিস্তানের সাথে একমাত্র টেস্ট আর তিন জাতি টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে ৩৬ জনকে বাছাই করা হয়েছে। টেস্ট এবং টি-টোয়েন্টি দলে না থেকেও ঐ তালিকায় নাম আছে মাশরাফিরও।

এছাড়া এইচপিএর সাত আট তুর্কী তরুণের কথাও শোনা যাচ্ছে প্রধান নির্বাচকের মুখে। সেই দলে নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাইম শেখ, ইয়াসির রাব্বি, আফিফ হাসান ধ্রুব, ইয়াসির আরাফাত মিশু আর শরিফুল ইসলামের মত সম্ভাবনাময় তরুণদের থাকার সম্ভাবনা খুব বেশি বলে জানিয়েছেন নান্নু।

এসএইচ-১১/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)