পাকিস্তানের ২৬ বছরের রেকর্ড ভাঙলেন কোহলি

প্রকাশিতঃ আগস্ট ১২, ২০১৯ আপডেটঃ ২:০২ পূর্বাহ্ন

ক্রিকেটে এখন রেকর্ডের ছড়াছড়ি। ফ্র্যাঞ্জাইজিভিত্তিক লিগের যুগে রানের অনেক রেকর্ডই হয়েছে সাম্প্রতিক বছরে। কিছু রেকর্ড টিকে ছিল দুই যুগেরও বেশি। কিছু রেকর্ড এখনও অক্ষত। সেগুলোও হয়তো ভেঙে যাবে একদিন। তবে, আপাতত পাকিস্তানী ক্রিকেটারের রেকর্ড ভেঙেছে ভারতের অধিপতি বিরাট কোহলি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের জাভেদ মিয়াদাদের গড়া সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড ভেঙেছেন ভারতের আধুনিক শচীন।

মিয়াদাদের রেকর্ডটা ছিল ২৬ বছর আগে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সবশেষ ১৯৯৩ সালে ম্যাচ খেলেছিলেন মিয়াদাদ। ক্যারিবিয়ানদের বিপক্ষে কোনও ক্রিকেটারের সর্বোচ্চ রান সংগ্রহের সেই রেকর্ড ভাঙতে আজ দরকার ছিল মাত্র ১৯ রান। সেই রান টপকে গেছেন কোহলি।

দুই যুগেরও বেশি সময় ধরে টিকে থাকা সেই রেকর্ডটা নিজের করে নিলেন কোহলি। মিয়াদাদের করা ১৯৩০ রানের সর্বোচ্চ রানের রেকর্ডটা ভেঙেছেন কোহলি মাত্র ৩৪ ইনিংসেই। যেখানে মিয়াদাদ নিয়েছিলেন ৬৪ ইনিংস! অর্ধেক ইনিংস খেলেই সবাইকে টপকে যান ভারতের এই অধিনায়ক।

এর আগে টি-টুয়েন্টিতেও একটি রেকর্ড গড়েছেন কোহলি। ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টুয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড তার দখলে। ভারতের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড তার। তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ১০৬ রান করেন কোহলি। সেটাই ভারতের হয়ে রেকর্ডে নাম লেখাতে যথেস্ট ছিল।

এসএইচ-০২/১২/১৯ (স্পোর্টস ডেস্ক)