কমনওয়েলথ গেমসে যুক্ত হচ্ছে ক্রিকেট

প্রকাশিতঃ আগস্ট ১৪, ২০১৯ আপডেটঃ ১:৩৯ অপরাহ্ন

২০২২ সালে কমনওয়েল গেমসের আসরে অন্তর্ভুক্ত হল নারীদের টি-টোয়েন্টি ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (ICC) আবেদনের ভিত্তিতে নারীদের টি-টোয়েন্টি ক্রিকেটের অন্তর্ভুক্তির প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে গেমস ফেডারেশন।

২০২২ সালে কমনওয়েলথ গেমসের আসরে আটটি আন্তর্জাতিক দল অংশ নেবে। এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডেই হবে সব ম্যাচ। চলতি বছরের শুরুতেই ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেট অন্তর্ভুক্তির প্রস্তাবনা ছিল।

গত সোমবার মেরিলিবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং জানান, দুই-এক দিনের মধ্যেই সে বিষয়েও একটা সিদ্ধান্ত জানা যাবে।

সেই মতো গত মঙ্গলবার চূড়ান্ত হয়ে গেল ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে নারীদের ক্রিকেটের অন্তর্ভুক্তি। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি অবশ্য নতুন কিছু নয়। ১৯৯৮ সালে কুয়ালালামপুরে পুরুষদের ৫০ ওভারের ক্রিকেট হয়েছিল কমনওয়েলথ গেমসের আসরে। সেবার সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

১৯৯৮ সালের পর থেকে আর ক্রিকেটকে রাখা হয়নি কমনওয়েলথ গেমসে। এরপর আইসিসি, এমসিসি এবং কমনওয়েলথ গেমসের আয়োজকদের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয় যে ২০২২ সালে মেয়েদের টি-টোয়েন্টি অন্তর্ভুক্তি করা হল।

এসএইচ-০৪/১৪/১৯ (স্পোর্টস ডেস্ক)