মেসির সেই দুর্দান্ত গোল ফিফার বর্ষসেরা তালিকায় (ভিডিও)

আবারও ফিফা পুসকাস অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত শীর্ষ ১০ জনের তালিকায় স্থান পেয়েছেন লিওনেল মেসি। এ নিয়ে আটবার এ অ্যাওয়ার্ডের জন্য তার গোল নির্বাচিত হলো। তবে এ পুরস্কারটি এখনও অধরা রয়ে গেছে তার। তবে তালিকায় স্থান হয়নি তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর।

সোমবার সেরা ১০টি গোলের তালিকা প্রকাশ করে ফিফা। গত মার্চে রিয়াল বেতিসের বিপক্ষে অসাধারণ গোলটির জন্যই এই মনোনয়ন পেয়েছেন মেসি।

ফিফা মনোনীত সবগুলো গোল ২০১৮ সালের ১৬ জুলাই হতে ২০১৯ সালের ১৮ এর মধ্যে করা। যার মধ্যে সাতটি গোল ছেলেদের ফুটবলের। বাকী তিনটি মেয়েদের। এবারই প্রথম সবচেয়ে বেশি মেয়েদের গোল সংক্ষিপ্ত তালিকায় রয়েছে। যদিও এখনও কোন মেয়ে এ পুরস্কার জিততে পারেনি।

মেসি ছাড়াও তালিকায় আছেন, জ্লাতান ইব্রাহিমোভিচ (এলএ গ্যালাক্সি), ম্যাথিয়াস কুনহা (আরবি লিইপজিগ), হুয়ান ফের্নান্দো কুইনতেরো (রিভার প্লেট), আজারা এনচুট (ক্যামেরুন), ফ্যাবিও কুয়াকলিয়ারেয়া (সাম্পাদোরিয়া), অ্যামি রদ্রিগেজ (উতাহ রয়েলস), বিলি সিম্পসন (ক্লিফটনভিলা লেডিস), আন্দ্রোস টাইনসেন্ড (ক্রিস্টাল প্যালেস) ও দানিয়েল সোরি (দেবরেকেন)।

এখন পর্যন্ত মেসির সম্ভাবনা সবচেয়ে উজ্জ্বল। কারণ, কিছুদিন আগেই তার গোল জিতেছে উয়েফা বর্ষসেরার খেতাব। তবে এবার মেসিকে জোর প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ইব্রাহিমোভিচের সঙ্গে। কারণ, এলএ গ্যালাক্সির হয়ে টরোন্টো এফসির বিপক্ষে ভলি থেকে দুর্দান্ত এক গোল করেছিলেন এই সুইডিশ উইঙ্গার।

প্রতি মৌসুমের সেরা গোলের জন্য ‘পুসকাস অ্যাওয়ার্ড’ দেয় ফিফা। সারা বিশ্বের সব লিগ মিলিয়েই বাছাই করা হয় সেরা গোলের তালিকা। সেরা গোল নির্বাচন করা হয় সমর্থকদের ভোটে। সমর্থকরা ভোট দিতে পারবেন আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ২৩ সেপ্টম্বর ২০১৯ ফিফা বর্ষসেরা পুরস্কার প্রদানের দিন জানা যাবে বিজয়ীর নাম।

এসএইচ-১৪/২১/১৯ (স্পোর্টস ডেস্ক)