টাইগার শিবিরে অস্বস্তি

বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং বেছে নেয় আফগানিস্তান। রহমত শাহ’র ইতিহাস গড়া সেঞ্চুরি আর আসগর আফগানের অপরাজিত ৮৮ রানের ইনিংসে ভর করে স্বস্তির দিন পার করেছে সফরকারীরা। দিন শেষে আফগানদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২৭১ রান।

শুরুতে ফিল্ডিং করতে নেমে দলীয় ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান তাইজুল। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তাইজুল।

আফগানদের আরেক ওপেনার ইব্রাহীম জাদরানকেও (২১) বিদায় করেন তাইজুল। মধ্যাহ্ন ভোজের বিরতির ঠিক আগেই তৃতীয় উইকেট উপহার দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩তম ওভারের চতুর্থ বলে আফগানিস্তানের দলীয় ৭৭ রানে হাশমতউল্লাহ শহিদীকে বিদায় করেন এই অলরাউন্ডার।

আফগানিস্তানের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করে দুর্দান্ত এক রেকর্ড গড়েন রহমত শাহ। ১৮৬ বলে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান অবশ্য নাঈম হাসানের পরের বলেই বিদায় নেন। সৌম্য সরকারকে ক্যাচ দেওয়ার আগে ১০টি চার ও দুটি ছক্কায় ১০২ করেন তিনি। একই ওভারে শূন্য রানে মোহাম্মদ নবীকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাঈম।

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন আসগর আফগান। সঙ্গী আফসার জাজাইকে নিয়ে অবিচ্ছিন্ন ৭৪ রানের জুটি গড়েছেন সাবেক অধিনায়ক। আফসার অপরাজিত আছেন ৩৫ রানে।

এসএইচ-১৬/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)