ফিফার তথ্য ফাঁস: মেসির হাতে উঠছে ব্যালন ডি’অর

ফুটবল জগতের দুই সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। দু’জনই এখন পর্যন্ত পাঁচটি করে ব্যালন ডি’অর জেতার স্বাদ পেয়েছেন। এদিকে চলতি বছরের ফিফার বর্ষসেরা পুরস্কারে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন মেসি। ফিফার ফাঁস হওয়া পরিসংখ্যানে তা উঠে এসেছে।

ফিফা’র এবারের মৌসুমের একটি পরিসংখ্যান ফাঁস হয়ে গেছে। সেই পরিসংখ্যান অনুযায়ী, মেসির রেটিং ৯৪/১০০। আর রোনালদোর রেটিং ৯৩। সবমিলিয়ে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন তিনিই।

‘ফিফা টোয়েন্টি নিউজ’র টুইটার পেইজ থেকে এক টুইটে গত মৌসুমের শীর্ষ রেটিংধারী খেলোয়াড়দের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেই মেসি ও রোনালদোর রেটিং প্রকাশ করা হয়েছে। তালিকার তিনে আছেন নেইমার জুনিয়র। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের রেটিং ৯২।

ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন দে ব্রুইনির রেটিং ৯১। লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক ও একই ক্লাবের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন- তিনজনেরই রেটিং ৯০।

গত মৌসুমে বার্সার জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ৫১ গোল করেছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সে ভর করেই টানা দ্বিতীয়বারের মতো লা লিগার শিরোপা ঘরে তুলেছে কাতালান জায়ান্টরা।

অন্যদিকে গত মৌসুমে জুভেন্টাসের জার্সিতে ৪৩ ম্যাচে ২৮ গোল করলেও দলকে সিরি আ’র শিরোপা জেতাতে মূল ভূমিকাই ছিল তার।

আগামী ২৩ সেপ্টেম্বর মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এর আগে পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে আর কেউই পুরস্কারটি জিততে পারেননি। তাদের সেই আধিপত্য ভেঙে গতবার সেরা হন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিক।

এসএইচ-১৭/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক, সূত্র: দ্য সান)