ক্লার্কের স্কিন ক্যানসার, রোদে খেলায় বাড়তি ঝুঁকি?

দীর্ঘদিন ধরেই স্কিন ক্যানসারে ভুগছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। নিয়মিতই তাকে সার্জারি করাতে হয়, ত্বকের যে জায়গাটা আক্রান্ত হয় কেটে ফেলতে হয় সেটুকু।

সেই চিকিৎসারই অংশ হিসেবে চলতি সপ্তাহে আরও একবার কপাল কাটতে হলো ক্লার্ককে। শনিবার অস্ত্রোপচারের পরের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে শেয়ার করেছেন সাবেক এই অসি ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক শুধু ছবি শেয়ার করে দায়িত্ব শেষ করেননি, নিজের ফ্যান ফলোয়ারদের সতর্কও করেছেন। এক সন্তানের পিতা ক্লার্ক ছবির ক্যাপশনে লিখেছেন, ‘আরেকটি দিন, মুখমন্ডল থেকে স্কিন ক্যানসার সরানোর আরেক দিন। তরুণরা, তোমরা যখন বাইরে বের হবে, নিশ্চিত হয়ে নেবে যেন সূর্য থেকে সঠিক সুরক্ষায় থাকতে পারো।’

৩৮ বছর বয়সী ক্লার্কের এমন সতর্কবার্তা নিঃসন্দেহে সবার জন্যই। রোদ স্বাস্থ্যের জন্য যতটা উপকারী, তার চেয়ে বেশি এর ক্ষতিকর দিক রয়েছে। সূর্য থেকে বের হওয়া অতিবেগুনী রশ্মি ত্বক ও শরীরে নানাবিধ ক্ষতি সাধন করতে পারে। হতে পারে ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও।

বিশেষ করে দীর্ঘসময় রোদে কাজ করা শ্রমিক কিংবা ক্রিকেটারদের মধ্যে এই ঝুঁকিটা বেশি। ক্রিকেটারদের দিনের বেশিরভাগ সময় রোদের মধ্যেই কাটাতে হয়। বাড়তি সুরক্ষা না নিয়ে মাঠে নামলে ঝুঁকি থেকেই যায়।

২০০৬ সালে প্রথমবারের মতো ক্লার্কের ধরা পড়ে স্কিন ক্যানসার। এরপর থেকে নিয়মিতই তাকে চিকিৎসা নিতে হচ্ছে। ক্লার্ক জানিয়েছেন, প্রতি ছয় থেকে বার মাসের মধ্যে তাকে রুটিন চেকআপ করাতে হয়।

এসএইচ-২৩/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)