এসি মিলানের কোচ গিয়ামপাওলো বরখাস্ত

প্রকাশিতঃ অক্টোবর ৯, ২০১৯ আপডেটঃ ৭:০৩ অপরাহ্ন

মাত্র সাত ম্যাচ পরই কোচের পদ থেকে মার্কো গিয়ামপাওলোকে বরখাস্ত করেছে সিরি-এ ক্লাব এসি মিলান। চলমান মৌসুমে সিরি-এ টেবিলের ১৩তম স্থানে নেমে যাওয়ায় গিয়ামপাওলোকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তার পরিবর্তে ইন্টার মিলানের সাবেক কোচ স্টিফানো পিওলিকে নতুন করে দায়িত্ব দেয়া হয়েছে।

গত মৌসুমে পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করার কারণে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা হারায় এসি মিলান। যে কারণে সাবেক মিলান নায়ক জেনারো গাত্তুসো কোচ পদ থেকে সড়ে গিয়েছিলেন। তার স্থানেই গিয়ামপাওলোকে দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু টানা চার ম্যাচে পরাজয়ের পর তিনি সকলের আস্থা হারিয়ে ফেলেন। এর মধ্যে ইন্টার ডার্বিতে ২-০ গোলে পরাজয়ের পর সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা রেলিগেশন জোন থেকে মাত্র তিন পয়েন্ট উপরে রয়েছে।

ক্লাবের এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়েছে, ‘মার্কো এই অল্প দিনে যা করেছেন সেজন্য ক্লাব কৃতজ্ঞ। ভবিষ্যতে তার পেশাদার ক্যারিয়ারের প্রতি শুভ কামনা রইলো।’

শনিবার জেনোয়ার বিপক্ষে ২-১ গোলের জয়টাও ৫২ বছর বয়সী সাবেক সাম্পদোরিয়ার বসের চাকরি টেকাতে পারেনি। গত পাঁচ বছরে সপ্তম কোচ হিসেবে তিনি মিলানের হটসিটে বসেছিলেন।

১৮টি ইতালিয়ান লিগ শিরোপার মধ্যে ২০১১ সালে সর্বশেষ শিরোপাটি জিতেছিল এসি মিলান। দুই বছরের জন্য ১.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিওলির সাথে চুক্তি করেছে মিলান। ১৬ বছরের কোচিং ক্যারিয়ারের পুরোটাই ইতালির বিভিন্ন ক্লাবে কাটিয়েছেন পিওলি।

এর মধ্যে অন্যতম হলো বোলোগনা, ল্যাজিও, ইন্টার ও ফিওরেন্টিনা। কিন্তু কোচ হিসেবে কোন শিরোপা জেতা হয়নি। ২০১৫ সালে তার অধীনে ল্যাজিও চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছিল। গত বছর অধিনায়ক ডেভিড আস্তোরি ঘুমের মধ্যে মৃতুবরণ করার সময় তিনি ফিওরেন্টিনার কোচ ছিলেন।

এসএইচ-২৭/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)