গাঙ্গুলিকে পেছনে ফেলে ধোনির অপেক্ষায় কোহলি

সমালোচকদের বড় আপত্তি, ব্যাটসম্যান হিসেবে যতোটা দারুণ বিরাট কোহলি, অধিনায়ক হিসেবে ঠিক ততটা নন। মাঠের ভেতরে-বাইরে কোহলির নেতৃত্বগুণ প্রশ্নবিদ্ধ হয় হরহামেশাই। তবে সেসবকে আর থোড়াই কেয়ার ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়কের।

এরই মধ্যে গড়েছেন ভারতের হয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জেতার রেকর্ড। আর এবার দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্টে অধিনায়কত্ব করার রেকর্ড পেছনে ফেলেছেন কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে। কোহলির সামনে এখন শুধু রয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

পুনেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া টেস্টে টস করার মধ্য দিয়েই টেস্ট অধিনায়কত্ব করার ফিফটি হাঁকিয়েছেন কোহলি। বিশ্বের ১৭তম এবং ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে এ মাইলফলকে পৌঁছলেন কোহলি। ভারতের হয়ে সবচেয়ে বেশি ৬০ ম্যাচে অধিনায়কত্ব করেছেন ধোনি, গাঙ্গুলির অধীনে ভারত খেলেছে ৪৯টি টেস্ট ম্যাচে।

এদিকে অধিনায়কত্ব করা ম্যাচের সংখ্যায় কোহলি দুই নম্বরে থাকলেও, সর্বোচ্চ জয়ের তালিকায় ঠিকই এক নম্বরে তিনি। ২০১৪ সালের পর থেকে কোহলির অধীনে ৪৯ ম্যাচ খেলে ২৯টিতেই জিতেছে ভারত। অন্যদিকে ৬০ ম্যাচ নেতৃত্ব দেয়া ধোনির জয় ২৭টিতে। গাঙ্গুলির অধীনে ভারত জিতেছে ২১ ম্যাচে।

টেস্ট ক্রিকেটে ভারতের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ডে দুই নম্বরে থাকলেও, ওয়ানডেতে আবার ৪ নম্বরে অবস্থান কোহলির। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এছাড়া মোহাম্মদ আজহারউদ্দিন ১৭৪, সৌরভ গাঙ্গুলি ১৪৬ ও কোহলি অধিনায়কত্ব করেছেন ৮০টি ম্যাচে।

এসএইচ-০৩/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)