উইন্ডিজ কোচ হিসেবে ফিরলেন সিমন্স

২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর পর বিতর্কিতভাবে বরখাস্ত করা হয় ফিল সিমন্সকে। তিন বছর পর আবারো ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে ফেরানো হয়েছে তাকে। আগামী চার বছরের জন্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। ক্যারিবীয় বোর্ড একই সঙ্গে তিন সদস্যের সিলেকশন প্যানেলের নামও ঘোষণা করেছে।

সবশেষ ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ফিল সিমন্স। গত সোমবার তার অধীনে সিপিএলে শিরোপার স্বাদ পেয়েছে সাকিব আল হাসানের দল বার্বাডোজ ট্রাইডেন্ট।

এর আগে ২০০৭ সার থেকে ২০১৫ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। তার অধীনে টানা তিনটি বিশ্বকাপে কোয়ালিফাই করার সুযোগ হয়েছিল আইরিশদের।

উইন্ডিজ কোচ নিয়োগ প্রক্রিয়ায় ক্রিকেট বোর্ড আগেই ঘোষণা করে দিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের বাইরের কেউ এই পদের জন্য আবেদন করতে পারবে না।

এ প্রসঙ্গে ক্যারিবীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রিকি স্কেরিট এক বিবৃতিতে বলেছেন, ‘ফিল সিমন্সকে ফিরিয়ে আনা হয়েছে অতীত কোনো ভুলকে সঠিক করার জন্য নয়। তবে, আমি মনে করি বোর্ড সঠিক সময়ে সঠিক ব্যক্তিকেই বাছাই করে নিয়েছে।’

নতুন কোচ নিয়োগের পর সদ্য বিদায়ী ভারপ্রান্ত কোচ ফ্লয়েড রেইফারের প্রশংসা করেন রিকি স্কেরিট।

তিনি বলেন, ‘আমি ফ্লয়েড রেইফারের কঠিন পরিশ্রমের প্রশংসা করতে চাই। অন্তর্বর্তীকালীন সময়ে কঠোর পরিশ্রম করে গেছেন তিনি।’

এসএইচ-০৮/১৫/১৯ (স্পোর্টস ডেস্ক)