এক সিরিজেই যত রেকর্ড ওয়ার্নারের

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৯ আপডেটঃ ৮:২১ অপরাহ্ন

বল টেম্পারিং কাণ্ডে এক বছর সাজা কাটিয়ে খেলেছেন বিশ্বকাপেও। তবে নিজের ঘরের মাঠে খেললেন এবারই প্রথম। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। আর এই এক সিরিজেই রেকর্ডবুকে তোলপাড় করেছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার।

গত রোববার অ্যাডিলেইডে সিরিজের প্রথম ম্যাচে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকান ওয়ার্নার। অপরাজিত থাকেন ঠিক ১০০ রানে। সিরিজের পরের দুই ম্যাচে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে অপরাজিত ৬০ ও ৫৭ রানের ইনিংস।

অর্থাৎ তিন ম্যাচে অসীম গড়ে ২১৭ রান করেছেন ওয়ার্নার। কেননা একবারও যে আউট হননি তিনি। আর এর মাধ্যমে বিশ্বের প্রথম ওপেনার হিসেবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একটিতেও আউট না হওয়ার রেকর্ড গড়েছেন ওয়ার্নার। তার আগে কেউই পারেননি এ কীর্তি গড়তে।

শুক্রবার সিরিজের শেষ ম্যাচে ৫০ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস খেলে বেশ কিছু মাইলফলকে পৌঁছেছেন তিনি। আজকের ম্যাচে ৩৭ রানে থাকা অবস্থায় প্রথম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৯০০০ রানের রেকর্ডে পৌঁছেছেন তিনি।

সবমিলিয়ে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এ রেকর্ড গড়েছেন তিনি। তার ৯০০০’র বেশি রান করা বাকিরা হলেন ক্রিস গেইল (১৩০৫১), ব্রেন্ডন ম্যাককালাম (৯৯২২), কাইরন পোলার্ড (৯৭৮০) এবং শোয়েব মালিক (৯১২০)।

এছাড়া একই ইনিংসে তিনি যখন ৪৯ রানে পৌঁছান তখন প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে গড়েন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০০ রানের রেকর্ড। তার আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০০’র বেশি রান করেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, মার্টিন গাপটিল, শোয়েব মালিক এবং ব্রেন্ডন ম্যাককালাম।

সিরিজের শেষ ম্যাচটিতে ৫৭ রান করার পথে ১টি ছক্কা হাঁকিয়েছেন ওয়ার্নার। এই ছক্কার মাধ্যমে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০০ ছক্কার রেকর্ড গড়েছেন তিনি। অসিদের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট অস্ট্রেলিয়ার মাটিতে ১০৫টি ছক্কা হাঁকিয়েছেন।

এসএইচ-১৩/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)