এগিয়ে আনা হলো ইডেন টেস্টের সময়

প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলবে ভারতীয় ক্রিকেট দল, যার সঙ্গী হবে বাংলাদেশ। আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে হতে যাওয়া সে ম্যাচটিকে ঘিরে নানান আয়োজন করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)।

তবে সব আয়োজনের ভিড়েও মূল আকর্ষণ থাকবে মাঠের খেলায়। আর সেটিতে বিঘ্ন ঘটানোর জন্য আবার প্রস্তুত হয়ে বসে আছে রাতের শিশির। যা কি না বেশ প্রভাব ফেলতে পারে সন্ধ্যার পরে হওয়া সেশনের খেলায়।

তাই শিশিরের কথা মাথায় রেখে ত্রিশ মিনিট এগিয়ে আনা হয়েছে ইডেন টেস্ট শুরুর সময়। প্রথমে বাংলাদেশ সময় দুপুর দুইটায় ম্যাচ শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হলেও, শিশিরের কারণে এখন ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টাত থেকে এবং শেষ হবে রাত সাড়ে আটটায়।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন এ তথ্য। মূলত ভারতীয় সময় রাত আটটা (বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা) থেকে বাড়তে শুরু করে শিশির পড়া। তাই সে সময়ের আগেই খেলা শেষ করার আগে আধঘণ্টা এগিয়ে আনা হয়েছে। একইসঙ্গে দিনের তিন সেশনের দৈর্ঘ্যের ব্যাপারেও জানিয়েছেন সেই কর্মর্কর্তা।

ভারতীয় সংবাদ সংস্থা ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসকে তিনি বলেন, ‘শিশিরের প্রভাবের কথা চিন্তা করে সিএবির পক্ষ থেকে ম্যাচটি আধঘণ্টা এগিয়ে আনার প্রস্তাব করা হয়েছিল। বিসিসিআই এ প্রস্তাবে রাজি রয়েছে। যার ফলে এখন ম্যাচ শুরু হবে দুপুর ১টায়। প্রথম সেশন শেষ হবে দুপুর ৩টায়। পরে ৩.৪০ মিনিটে দ্বিতীয় সেশন শুরু হয়ে চলবে ৫.৪০ মিনিট পর্যন্ত। আর শেষ সেশন হবে ৬টা থেকে ৮টা পর্যন্ত।’

এর আগে রাতের বেলা শিশিরের কথা মনে করিয়ে দিয়ে ইডেনের পিচ কিউরেটর সুজন মুখার্জি বলেন, ‘সাধারণত ৮টা কিংবা সাড়ে ৮টার পরে শিশির পড়তে শুরু করে। চলতি বছর হওয়া সাদা বলের ক্রিকেটে এটা খেয়াল করেছি আমরা। তাই (৮টার মধ্যে খেলা শেষ হলে) আমি মনে করি না শিশির খুব বেশি প্রভাব ফেলতে পারবে। এছাড়া শিশিরের দৌরাত্ম্য মোকাবেলায় আমাদেরও যথাযথ ব্যবস্থা নেয়া আছে।’

এসএইচ-০৩/১৩/১৯ (স্পোর্টস ডেস্ক)