বাংলাদেশ-ভারতের ঐতিহাসিক টেস্টের টিকিট শেষ

কলকাতার ইডেন গার্ডেনসে ২২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গোলাপি টেস্ট ম্যাচ। ঐতিহাসিক এই টেস্ট উপলক্ষে কলকাতার ইডেন গার্ডেনসহ গোটা কলকাতাতেই ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে কলকাতায় এসে পৌঁছেন দুই দেশের ক্রিকেটাররা।

সিরিজের দ্বিতীয় ও শেষ এই টেস্ট মাচটি মাঠে গড়াবে ইডেনেই। এ ইডেন মানেই ক্রিকেটের মহাকাব্য, ইডেন মানেই ইতিহাস। আগামী ২২ নভেম্বর ভারতের ইতিহাসে নতুন পালক যুক্ত করবে ইডেনের ২২ গজ। এবার গোলাপি বলে দ্যুতি কিন্তু এখানেই আটকে থাকবে না বরং গোটা শহর সাজানো হচ্ছে গোলাপি আলোয়।

ঐতিহাসিক এ ম্যাচের সাক্ষী হতে ভক্তদেরও উন্মাদনার শেষ নেই। ফলে ইতোমধ্যে অনলাইনে প্রথম তিন দিনের টিকিট শেষ হয়ে গেছে।
এছাড়া এই ম্যাচ দেখতে মাঠে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাকে দেয়া হবে সংবর্ধনা। ঐতিহাসিক ম্যাচটিকে স্মরণীয় করতে ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। সেইসঙ্গে যুক্ত হয়েছে কলকাতা পৌরসভাও।

নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে নামবে ভারত ও বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠেয় এ ম্যাচটি আবার উপমহাদেশের মাটিতেও প্রথম দিবা-রাত্রির টেস্ট। আর এমন একটি উপলক্ষে কোনো কিছুর কমতি রাখতে চাইছেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।

এ টেস্টকে কেন্দ্র করে দু’দেশের খেলোয়াড়, সেলিব্রেটি ও রাজনৈতিকদেরও আমন্ত্রণ করা হয়েছে। প্রথমদিন উপস্থিত হওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এছাড়া ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টের দল ও ভারতের দল থাকতে পারে। থাকছে মাঠে র‌্যালি। হেলিকপ্টার দিয়ে গোলাপি পাপড়ি ছড়ানো ছাড়াও উড়ানো হবে ১৪ ফুটের গোলাপি বেলুন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তার দায়িত্বে থাকা টিম কলকাতায় পৌঁছেছে। ঘণ্টা বাজিয়ে উদ্বোধন করে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।

উন্মাদনা ছাড়ানো ম্যাচটি সরাসরি দেখতে ইডেনের টিকিট বিক্রিতে হিড়িক পড়েছে। সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, ইতোমধ্যে এ টেস্টর চার দিনের টিকিট বিক্রি হয়ে গেছে।

তিনি আরও বলেন, ‘ইডেনে ভারত বনাম বাংলাদেশের প্রথম চার দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। টেস্ট ম্যাচ নিয়ে ক্রিকেটপ্রেমীদের এ আগ্রহ দেখে দারুণ আনন্দ হচ্ছে।’

ইডেন গার্ডেন ভারতের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। প্রায় ৬৫ হাজার দর্শক এখানে একসঙ্গে বসে খেলা দেখতে পারে।

এসএইচ-১০/২০/১৯ (স্পোর্টস ডেস্ক)