পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

প্রকাশিতঃ ডিসেম্বর ২, ২০১৯ আপডেটঃ ৪:০০ অপরাহ্ন

আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচের আগে বিশ্ব ক্রিকেটের টেস্ট ফরম্যাটে টানা ৬টি ম্যাচের ফলাফল ছিলো ইনিংস ব্যবধানের জয়-পরাজয়। মাঝে আফগানদের বিপক্ষে ক্যারিবীয়রা আড়াই দিনে জিতলেও, সেটি ইনিংস ব্যবধানে ছিলো না।

সেই এক ম্যাচ বাদ দিয়ে আবার টেস্ট ক্রিকেটে ফিরে এলো ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ। যেখানে পাকিস্তানকে ইনিংস ও ৪৮ রানের ব্যবধানে হারিয়ে সিরিজে হোয়াইটওয়াশ করেছে অস্ট্রেলিয়া।

অ্যাডিলেইড ওভালে দিবারাত্রির টেস্ট ম্যাচটিতে অন্তত ইনিংস পরাজয় এড়ানোর লড়াইটা দারুণ করেছিল পাকিস্তান। কিন্তু নাথান লিয়নের ঘূর্ণিজালে তারা অলআউট হয়ে গেছে ২৩৯ রানে। যার ফলে দিবারাত্রির টেস্টে টানা ৬ ম্যাচ জেতার রেকর্ড গড়লো অস্ট্রেলিয়া।

স্বাগতিকদের প্রথম ইনিংসে করা ৫৮৭ রানের জবাবে প্রথম ইনিংসে ৩০২ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। যার ফলে ২৮৭ রানে পিছিয়ে থাকা পাকিস্তানকে ফলোঅন করায় অসিরা। তৃতীয় দিন শেষ বিকেলে ৩ উইকেট হারিয়ে ৩৯ রান করে তারা।

সোমবার চতুর্থ দিন সকালে চতুর্থ উইকেট জুটিতে শতরান যোগ করেন শান মাসুদ ও আসাদ শফিক। দুজনই তুলে নেন ফিফটি। তবে নিজেদের ইনিংস বড় করতে পারেননি কেউই। মাসুদ ৬৮ ও শফিক ফেরেন ৫৭ রান করে।

এরপর উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদ খানিক চেষ্টা করলেও তা ছিলো অপ্রতুল। রিজওয়ান ৪৫ ও ইফতিখার আউট হন ২৭ রান করে।

ক্যারিয়ারের ১৬তম বারের মতো ৫ উইকেট শিকার করেন অসি অফস্পিনার নাথান লিয়ন। রেকর্ডগড়া ৩৩৫* রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ডেভিড ওয়ার্নার।

এসএইচ-১১/০২/১৯ (স্পোর্টস ডেস্ক)