আইপিএলের নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় বসছে আইপিএল-২০২০’র খেলোয়াড় কেনাবেচার আসর। এই নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটারকে রাখা হয়েছে। আইপিএলের এবারের আসরে অস্ট্রেলিয়ার সর্বাধিক ৫৫ ক্রিকেটার নিলামে থাকবে। এবার নিলামের জন্য মোট ৯৭১ জন ক্রিকেটারকে নির্ধারণ করা হয়েছে।

যার মধ্যে ৭১৩ জন ভারতীয় ও ২৫৮ জন বিদেশি ক্রিকেটার নাম জমা দিয়েছেন বলে টুর্নামেন্ট কমিটি জানিয়েছে। এদের মধ্যে বাংলাদেশ থেকে রয়েছে ৬ ক্রিকেটার। আইপিএলের ওয়েবসাইটে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সংখ্যা জানানো হলেও কাদেরকে নেয়া হয়েছে তাদের কোন নাম প্রকাশ করা হয়নি।

সংখ্যার দিক থেকে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আছে আফগানিস্তান। নিলামে আফগানিস্তানের মোট ক্রিকেটার রয়েছে ১৯ জন। যেখানে বাংলাদেশের রয়েছে মাত্র ৬ জন। অস্ট্রেলিয়ার ৫৫, সাউথ আফ্রিকা ৫৪, শ্রীলঙ্কা ৩৯, ওয়েস্ট ইন্ডিজ ৩৪, নিউজিল্যান্ড ২৪, ইংল্যান্ডের ২২, জিম্বাবুয়ের ৩, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ১ জন করে ক্রিকেটার নাম রয়েছেন।

টুর্ণামেন্টের নিলামে ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। অংশ নেয়া আটটি দলে শূন্য থাকা ৭৩টি স্থান পূরণের জন্য ৯৭১ জন ক্রিকেটারের নাম নথিভুক্তির জন্য সিদ্ধান্ত নেয় আইপিএল কমিটি।

টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৯ ডিসেম্বরের মধ্যে নিলামের জন্য বাছাই করা ক্রিকেটারের নাম জমা দিতে বলেছে আইপিএল কমিটি।

নিলামে নথিভুক্ত হওয়া ক্রিকেটারদের সামগ্রিক পরিসংখ্যান-

* আইপিএল নিলামের জন্য নাম নথিভুক্ত হয়েছে ভারতীয় ক্রিকেট দলে খেলা ১৯ জন ক্রিকেটারের।
* জাতীয় দলে সুযোগ না পাওয়া ৬৩৪ জন ভারতীয় ক্রিকেটার নিলামে নাম দিয়েছেন।
* জাতীয় দলের হয়ে না খেললেও কমপক্ষে একটি আইপিএল ম্যাচ খেলা ৬০ জন ভারতীয় ক্রিকেটার নাম নথিভুক্ত করেছেন।
* বিভিন্ন দেশের জাতীয় দলে প্রতিনিধিত্ব করা ১৯৬ জন ক্রিকেটারের নাম নিলামে নথিভুক্ত হয়েছে।
* নিজ নিজ দেশের ক্রিকেট দলে সুযোগ না পাওয়া ৬০ জন বিদেশি ক্রিকেটারের নামও রয়েছে।

এসএইচ-১৮/০৩/১৯ (স্পোর্টস ডেস্ক)