বিপিএলের সাত দলের সাত সতেরো

বঙ্গবন্ধু বিপিএলে প্রতিটি দলই সম্পূর্ণ নতুন। গত বিপিএলের কোনো ছিটেফোটাও নেই এবারের কোনো দলে। নতুন করে প্লেয়ার্স ড্রাফট করে সেখান থেকে দল গঠন করেছে সবাই। সে হিসেবে ঢাকা প্লাটুনে খেলার সুযোগ পেয়েছেন পঞ্চপাণ্ডবের অন্যতম সেরা দুই তারকা মাশরাফি বিন মর্তুজা এবং তামিম ইকবাল।

ঢাকা প্লাটুনে দেশি-বিদেশিদের মধ্যে নেতৃত্ব দেয়ার মত আরও বেশ কয়েকজন রয়েছেন। কিন্তু যেখানে মাশরাফি রয়েছেন, সেখানে অন্য কাউকে নেতৃত্ব দেয়া হবে- তা যেন চিন্তারও বাইরে। ঢাকা প্লাটুন তাই অনেক আগেই জানিয়ে রেখেছিল, তাদের নেতা হবেন মাশরাফি বিন মর্তুজাই।

খুলনা টাইগার্সে রয়েছেন মুশফিকুর রহীম। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক যে খুলনার নেতৃত্বে থাকবেন সেটাও নিশ্চিত ছিল। অন্যদিকে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সেখানেও নেতৃত্ব নিয়ে কোনো সঙ্কট দেখা দেয়ার কথা নেই।

কিন্তু বিপিএলের বাকি চার দল, তথা সিলেট, রাজশাহী, কুমিল্লা এবং রংপুরের অধিনায়ক কে হচ্ছেন- সে দিকেই নজর ছিল সবার। কয়েকদিন আগেই রংপুর জানিয়েছিল, তাদের আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবিই হবেন অধিনায়ক। আজ বিকেলে কুমিল্লা ওয়ারিয়র্স ঘোষণা করেছে, তাদের দলকে নেতৃত্ব দেবেন শ্রীলঙ্কার দাসুন সানাকা।

অবশেষে বিপিএল শুরুর আগের সন্ধ্যায় জানা গেলো বিপিএলের সাত দলের সব অধিনায়কের নামই। উপরোল্লিখিত ৫ দলের বাইরে বাকি দুই দলের অধিনায়কের নামও জানা গেলো। রাজশাহী রয়েলসকে নেতৃত্ব দেবেন ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং সিলেট থান্ডার্সকে নেতৃত্ব দেবেন বাংলাদেশের তরুণ ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। গত ঢাকা প্রিমিয়ার লিগে তার নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী।

জেনে নিন বিপিএলে সাত দলের অধিনায়কের নাম

ঢাকা প্লাটুন : মাশরাফি বিন মর্তুজা।
খুলনা টাইগার্স : মুশফিকুর রহীম।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : মাহমুদউল্লাহ রিয়াদ
সিলেট থান্ডার্স : মোসাদ্দেক হোসেন সৈকত
রাজশাহী রয়্যালস : আন্দ্রে রাসেল
কুমিল্লা ওয়ারিয়র্স : দাসুন সানাকা
রংপুর রেঞ্জার্স : মোহাম্মদ নবী

৭ দলের কোচ
ঢাকা প্লাটুন : মোহাম্মদ সালাউদ্দীন
সিলেট থান্ডার্স : হার্সেল গিবস
কুমিল্লা ওয়ারিয়র্স : ওটিস গিবসন
খুলনা টাইগার্স : জেমস ফস্টার
রাজশাহী রয়্যালস : ওয়াইজ শাহ
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : পল নিক্সন
রংপুর রেঞ্জার্স মার্ক ও’ডোনেল

এসএইচ-১৪/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)