মেসি পরবর্তী সময়ে কী করবে বার্সেলোনা?

প্রকাশিতঃ ডিসেম্বর ১০, ২০১৯ আপডেটঃ ১০:৫৮ অপরাহ্ন

স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার প্রাণভোমরা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বয়সের কাঁটা ৩২ ছুঁয়ে ফেললেও বার্সেলোনোর মাঠের খেলার সকল পরিকল্পনা করা হয় মেসিকে ঘিরেই। মেসির ইচ্ছা আরও কয়েক মৌসুম প্রাণের ক্লাবেই হয়েই খেলার।

তবে গত কয়েকদিন ধরেই ফুটবল পাড়ায় একটি গুঞ্জন জোরালো, আর বেশিদিন হয়তো বার্সেলোনায় খেলবেন না মেসি। অবসরের আগে বেছে নিতে পারেন নতুন কোনো ক্লাব। এ বিষয়ে তেমন শক্ত কোনো তথ্য বা মন্তব্য মেলেনি আনুষ্ঠানিকভাবে।

মেসিসহ বার্সেলোনার ক্লাব কর্মকর্তারা বারবারই উড়িয়ে দিয়ে এসেছেন দলের সেরা তারকার ক্লাব ছাড়ার গুঞ্জনের কথা। তবু ভেতরে ভেতরে তারা ঠিকই চোখ রেখেছেন সুদূর ভবিষ্যতে। যেখানে ৫ বছর পরে হয়তো আর বার্সার জার্সি গায়ে মাঠ মাতাতে দেখা যাবে না মেসিকে।

সেই সময়টায় কী করবে বার্সেলোনা? কেমন হবে দলের পরিকল্পনা? মেসির অভাবটাই বা পূরণ হবে কী করে? এসব নিয়ে দলের ভাবনার কথা শুনিয়েছেন ক্লাব প্রেসিডেন্ট জোসেফ বার্তেমেউ। তার মতে মেসির বিকল্প পাওয়া অসম্ভব। যে কারণে দলের খেলার ধরনেই হয়তো পরিবর্তন আনতে হবে।

বার্সা প্রেসিডেন্ট বলেন, ‘মেসির বিকল্প পাওয়া অসম্ভব। যখন সে এখানে থাকবে না তখন আমরা বাধ্য হবো ভিন্ন উপায়ে খেলতে। আমি বলছি না যে আমরা এরই মধ্যে মেসি-পরবর্তী সময়ের ভাবনায় নিয়ে প্রস্তুতি শুরু করেছি। তবে এটা ঠিক যে আমরা দীর্ঘদিন ধরে তরুণ খেলোয়াড়দের গড়ে তুলতে কাজ করছি।’

তবে এখন এসব বিষয়কে চিন্তায় আনতে চান না বার্তেমেউ। বরং মেসির খেলা উপভোগ করাই শ্রেয় বলে মনে করেন তিনি, ‘তবে এখন আমাদের চিন্তা না করে উপভোগ করতে হবে। ফুটবলার হিসেবে মেসি এক নম্বর এবং কয়েক বছরের মধ্যে সেটা আমরা পুরোপুরি বুঝতে পারব। কারণ লিও শুধু বার্সার ইতিহাসই বদলে দেয়নি, বদলে দিয়েছে ফুটবল বিশ্বকে।’

এসএইচ-১৯/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)