বিগব্যাশ ছেড়ে বিপিএলকে কেন বেছে নিলেন আন্দ্রে রাসেল

অস্ট্রেলিয়ার বিগব্যাশ। বড় বড় তারকা খেলেন, বাজেটও বেশ বেশি। ফ্র্যাঞ্জাইজি লিগগুলোর তালিকা করলে বিগব্যাশ উপরের দিকেই থাকবে। কিন্তু বিপিএলে খেলার জন্য ওই বিগব্যাশের মায়া ত্যাগ করলেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

এবার বিপিএলে রাজশাহী রয়্যালসের হয়ে খেলতে এসেছেন আন্দ্রে রাসেল। ক্যারিবীয় অলরাউন্ডারকে আবারও অধিনায়কত্বের গুরুদায়িত্বও বুঝিয়ে দিয়েছে দলটি।

বিপিএল আর অস্ট্রেলিয়ার বিগব্যাশ লিগ দুটোই টি-টোয়েন্টি ফরমেটের। চলতি মাসেরই ১৭ ডিসেম্বর শুরু হচ্ছে বিগব্যাশ লিগ। যেহেতু একই মাসে দুটি টুর্নামেন্ট, তাই একসঙ্গে খেলা সম্ভব নয় কোনো খেলোয়াড়েরই। যে কোনো একটি বেছে নিতে হবে।

আন্দ্রে রাসেল এখান থেকে বেছে নিলেন বিপিএলকেই। তার মতে, বিপিএল টুর্নামেন্টটি বিগব্যাশের তুলনায় বেশি উপভোগ্য। সেইসঙ্গে টুর্নামেন্টের ব্যপ্তিও কম। এতে করে তাকে দেশের বাইরে থাকতে হবে কম সময়।

নতুন দল রাজশাহী রয়্যালসকে নিয়েও রোমাঞ্চিত আন্দ্রে রাসেল। এখানে তিনি নেতৃত্ব পেয়েছেন। বিগব্যাশে ডারবান হিটসের হয়ে খেলতেন কেবল খেলোয়াড় হিসেবে। এই বিষয়টিকেও বাড়তি পাওনা মনে করছেন ক্যারিবীয় অলরাউন্ডার।

আন্দ্রে রাসেলের ভাষায়, ‘এই টুর্নামেন্ট (বিপিএল) অনেক বেশি মজার এবং তুলনামূলক কম সময়ের। কম সময় আমাকে ঘরের বাইরে থাকতে হবে। আমি এখানে অনেক ভালোবাসাও পাই। এখানকার আতিথেয়তা এবং সবকিছুই দারুণ। বিশ্বের এই জায়গাটায় আপনি উষ্ণ আতিথেয়তা পাবেন। আমি তাই দ্বিতীয়বার ভাবিনি। যখনই শুনেছি এটা শুরু হচ্ছে, নতুন নিয়মে, নতুন দলে, নতুন মালিক আর ফ্র্যাঞ্চাইজিতে; আমি এতে অংশ নেয়ার আগ্রহ দেখিয়েছি।’

নিজের দল নিয়ে ক্যারিবীয় তারকা বলেন, ‘আমি বলব না এটা সেরা দল, তবে কাগজে কলমে বেশ ভালো দল। যে কোনো অধিনায়ক, কোচ বা দলের জন্য এটা ভালো শুরু। আমি সব খেলোয়াড়ের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করতে চাই। এটা আমাদের সঠিক পথে এগিয়ে নেবে। আমাদের দলে বেশ কয়েকজন স্থানীয় ভালো খেলোয়াড় আছে। আমি তাদের ভিডিও দেখছি, দেখছি তারা কি করতে পারে। আমাদের দলটা ভারসাম্যপূর্ণ।’

এসএইচ-২১/১১/১৯ (স্পোর্টস ডেস্ক)