টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের সামনে ক্যারিবীয়রা

বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। সুপার টুয়েলভে দুই দলই হেরেছে নিজেদের প্রথম দুই ম্যাচে। হারলেই বিদায়, এমন বাস্তবতায় মাঠে নামবে দু‌‌’দল। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে লড়বে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম দুই ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গেছে মাহমুদউল্লাহ বাহিনীর। টুর্নামেন্টে টিকে থাকতে গেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের বিকল্প নেই টিম বাংলাদেশের।

এই ম্যাচের আগে টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মুখোমুখি হয়েছে ১২ বার। এর মধ্যে পাঁচটিতে জয় পেয়েছে টাইগাররা। আর ক্যারিবীয়দের জয় ৬ ম্যাচে। ফলাফল আসেনি ১ ম্যাচে।

তাই বাংলাদেশের সামনে সুবর্ণ সুযোগ পরিসংখ্যানে সমতা টানার। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত দু‌বার দেখা হয়েছে দুই দলের। তাতে অবশ্য জয়ের পাল্লাটা সমান-সমান। সমান একটি করে জয় দু‌’দলেরই।

এদিকে টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে সফল ক্রিকেটার তামিম ইকবাল। যদিও এবারের বিশ্বকাপে খেলছেন না তিনি। ১২ ম্যাচ খেলে দলটির বিপক্ষে ২৫৫ রান করেছেন তিনি। ১০ ম্যাচে ২৩৬ রান করা সাকিব আছেন এরপরই।

বল হাতে ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টোয়েন্টিতে সবচেয়ে সফল সাকিব আল হাসান। ১০ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৯টি। ২০ রানে ৫ উইকেট নিয়ে সেরা ফিগারটাও তার। এ ছাড়া মাত্র ছয় ম্যাচ খেলে ১৩ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মুস্তাফিজুর রহমান। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ উইকেটধারী বোলার কেমো পল। তার শিকার ১৩ উইকেট।

এদিকে ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ২১১ রান মিরপুরের মাটিতে। আর সর্বনিম্ন ৯৮ রান। সেটিও মিরপুরের মাটিতেই।

মুখোমুখি দেখায় ক্যারিবিয়ানদের চেয়ে খুব একটা পিছিয়ে নেই টাইগাররা। তাই বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের সামনে চ্যালেঞ্জিং হলেও জয়ের স্বপ্ন বুনছে টাইগাররা।

এসএইচ-০৩/২৯/২১ (স্পোর্টস ডেস্ক)