দক্ষিণ আফ্রিকার কোচ হচ্ছেন বাউচার

কয়েক দিন ধরেই দেখা যাচ্ছে ফুটবলের কোচিং পদ্ধতি অনুসরণ করছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। সেই পদ্ধতি অনুসরণ করেই সাবেক ক্রিকেটার গ্রায়েম স্মিথকে প্রোটিয়ার ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত পরিচালক করা হয়েছে। তিনিই এবার জাতীয় দলের অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন তার সাবেক সতীর্থ মার্ক বাউচারকে।

এছাড়া দক্ষিণ আফ্রিকার অন্তর্বর্তীকালীন টিম ডিরেক্টর এনোক এনকিউ মার্ক বাউচারের সঙ্গে কাজ করতে আগ্রহী। এমনটাই জানিয়েছে, ক্রিকেটের জনপ্রিয় পোর্টাল ইএসপিএন ক্রিকইনফো। এদিকে বোর্ড পরিচালক হিসেবে দায়িত্ব নিলেও স্মিথ কাজ করবেন তিন মাস।

এমনটাই নিশ্চিত করেছেন তিনি। তাই তিনি কোচ হিসেবেও বাউচারকে অন্তর্বর্তীকালীন হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন। ব্যাটিং কোচ হিসেবে জ্যাক ক্যালিসের নাম ঘোষণা করা হতে পারে বলেও গুঞ্জন আছে।

এদিকে, এবারই প্রথম জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত হতে যাচ্ছেন বাউচার। এর আগে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের দল টাইটান্সের কোচের দায়িত্ব পালন করেছেন সাবেক এই প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান। আশা করা যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ দিয়েই তিনি দায়িত্ব নিচ্ছেন।

আসন্ন এই সিরিজে চারটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে, টি-টোয়েন্টি খেলবে স্বাগতিকরা। বিশ্বকাপের পর থেকে সাদা পোষাকেও ফর্মে নেই প্রোটিয়ারা। তারা ইতোমধ্যে পাঁচটি টেস্টে হেরেছে। তাই বাউচারের প্রধান দায়িত্ব হবে প্রোটিয়াদের জয়ের ধারায় ফেরানো।

এসএইচ-২০/১৪/১৯ (স্পোর্টস ডেস্ক)