এক হাতে গেইলের ক্যাচ ধরলেন মাশরাফি

প্রকাশিতঃ জানুয়ারী ১৩, ২০২০ আপডেটঃ ১০:১৫ অপরাহ্ন

তিনি ডান হাতি বলেই রক্ষা। মোস্তাফিজুর রহমানের মমো বাঁ-হাতি হলে হয়তো আর খেলা হতো না। খেলার আসলে কোনো সুযোগও থাকতো না। কারণ বোলিং করতে পারতেন না। যেহেতু ডান হাতি, তাই বোলিংয়ে তেমন সমস্যা হয়নি। সে কাজটি ঠিক মতোই করেছেন মাশরাফি বিন মর্তুজা।

ক্রিস গেইলের মতো ভয়ঙ্কর ওপেনারের বিপক্ষে বল হাতে ওপেন করে প্রথম ওভারে মাত্র এক রান দিয়ে রীতিমতো আশা জাগিয়েছিলেন। অবশ্য পরের দিকে আর সুবিধা হয়নি। শেষ পর্যন্ত ৪ ওভার শেষ হয় বিনা উইকেটে ৩৩ রানে। কিন্তু বোলিংটাই শেষ কথা নয়।

বাঁ হাতের প্রায় পুরোটাজুড়ে ব্যান্ডেজ। তার মানে ওই হাত প্রায় অকেজো। ডান হাতে বোলিং করা ছাড়া ফিল্ডিং, ক্যাচিং আর ব্যাটিং তিন কাজ করায়ই ছিল বড় ধরনের প্রতিবন্ধকতা। ফিল্ডিং-ক্যাচিংতো এক হাতে করা কঠিন।

ডান হাতি ব্যাটসম্যান হিসেবে ব্যাট ধরায়ও বাঁ হাতটাই সামনে থাকে। বাঁ হাতেই থাকে আসল ‘ব্যালেন্স।’ সেখানে ডান হাতের ভূমিকা গৌণ। সেটা শুধু সাপোর্ট বা ঠেকা দেয়ার মতো। কিন্তু ওই প্রতিকূলতা নিয়েও মাশরাফি প্রথম সেশনে ব্যাট করেছেন। তার চেয়ে অবাক করা ঘটনা হলো, ফিল্ডিংয়ে নেমে ক্রিস গেইলের ক্যাচও ধরেছেন!

গেইলের সুইপ শট ব্যাটের ওপরের দিকে লেগে বাতাসে ভেসে ওপরে উঠে মাশরাফির কাছে চলে আসে। শর্ট ফাইন লেগে দাঁড়ানো ঢাকা অধিনায়ক সেই আলতো হয়ে আসা ক্যাচ এক হাতে ধরে ফেলেন।

শর্ট ফাইন লেগে দাঁড়িয়ে গেইলের সে ক্যাচ ধরা নিয়ে স্বভাবতই কথা উঠলো ম্যাচ-পরবর্তী প্রেস কনফারেন্সে। এক সাংবাদিক প্রশ্ন করলেন, ‘গেইলের ক্যাচটি এক হাতে ধরা নিয়ে কিছু বলেন।’

মাশরাফির উত্তর, ‘আসলে ক্যাচ চলে আসছে। কোন বিকল্প ছিল না না ধরার। আসলে দুই হাতে ধরার উপায় ছিল না। ওই হাত (বাঁ হাত) বাদ দিয়ে তাই এক হাতে ধরেছি।’

মাশরাফি মানছেন, ক্যাচটি একটু আস্তে আসায় তার ধরা সহজ হয়েছে। জোরে আসলে সমস্যা হতো, সেক্ষেত্রে এক হাতে ধরতে আরও অনেক বেশি ঝুঁকি থাকতো। সেটা হয়নি।

এসএইচ-২০/১৩/২০ (স্পোর্টস ডেস্ক)