ক্রিকেটবিশ্ব শাসন করবে পাঁচ মোড়ল : বাদ বাংলাদেশ

এবার বুঝলেন কেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পাকিস্তানে যেতে চাইছে! রীতিমত চোখ কপালে উঠার মতো অবস্থা।

বিশ্ব ক্রিকেটে এতদিন যে ‘তিন মোড়ল’ তত্ত্ব ছিল। সেটি নতুন করে পাঁচ মোড়লে রূপ নিতে যাচ্ছে। ক্রিকেটের ‘তিন নেতা’-ভারত, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের সঙ্গে এরিমধ্যে হাত মিলিয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

সোমবার এ নিয়ে মুম্বাইয়ে ভারতের নেতৃত্বে অনেকটা গোপন বৈঠকও হয়। যেখানে ভারতীয় বোর্ডের হর্তা কর্তাদের সঙ্গে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যান্ড বোর্ডের কর্মকর্তারাও রুদ্ধশ্বাস বৈঠক করেন। যার মূল টার্গেট বাংলাদেশসহ বাকি তিন দলকে ভিন্ন করে দেওয়া।

বলতে পারেন বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা আর আফগানিস্তানকে আলাদা ঘরে রাখা। এমন কিছু হলে অদূর ভবিষ্যতে ক্রিকেটবিশ্ব শাসন করবে ওই পাঁচ মোড়ল। সেক্ষেত্রে বাংলাদেশ প্রথম সারির দলগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতেও ভাবতে হতে পারে পাঁচ-পাঁচবার।

যতদূর জানা গেল, ২০২৩ সাল থেকে তারা আইসিসিতে ‘পাঁচ মোড়ল’ তত্ত্ব চালু করতে যাচ্ছে। ক’দিন আগে দুবাইয়ে আইসিসির মিটিং থেকেও নাকি এমন আভাস পাওয়া যায়। এসব কথা মাথায় রেখে বাংলাদেশও পাকিস্তানকে ‘না’ বলতে পারেনি।

কেননা পাঁচ মোড়ল তত্ত্ব সক্রিয় হলে বাংলাদেশকে তো পাকিস্তানের সঙ্গেই থাকতে হবে। সেজন্য তাদের সঙ্গে সম্পর্কটা নষ্ট করা যাবে না। আইসিসিও বিসিবিকে এমনটাই বুঝিয়ে দিয়েছে।

এসএইচ-০৮/১৬/২০ (স্পোর্টস ডেস্ক)