ক্ষমা চাইলেন স্টোকস

জোহান্নেসবার্গের ওয়ান্ডারাসে সিরিজের চতুর্থ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। কিন্তু ব্যাটিংয়ে নেমে মাত্র ২ রান করে আউট হওয়ার পথে দর্শককে গালি দিয়ে বসেন ইংলিশ তারকা বেন স্টোকস। তিনি বলেন, ‘মাঠের বাইরে এসে আমাকে এমন বলো’ (সঙ্গে অশ্রাব্য ভাষায় গালি)।

খেলার সময় মাঠে বাজে বা অশ্লিল কথা বললে আইসিসি আচরণবিধির লেভেল এক ভাঙার অপরাধ হিসেবে দেখা হয়। এর শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। যদিও স্টোকসের নামের পাশে এখন কোনো ডিমেরিট পয়েন্ট নেই।

তাই এই শাস্তি পেলে বলা যায় আপাতত রক্ষাই পাবেন স্টোকস। তবে তার কথাকে যদি আঘাতের হুমকি হিসেবে গণ্য করা হয়, তাহলে আচরণবিধির লেভেল তিন ভাঙার অভিযোগ আনা হবে তার বিরুদ্ধে। সেটি প্রমাণিত হলে ৫ থেকে ৬টি ডিমেরিট পয়েন্ট পাবেন স্টোকস, মানে নিশ্চিত নিষেধাজ্ঞা।

এমন ঘটনার পর আচরণবিধি লঙ্ঘনের দায়ে স্টোকসের শাস্তি হতে পারে বলে সবখানে চাউর হয়। তবে এর আগেই ক্ষমা চেয়ে বসলেন তিনি।

এক বিবৃতিতে স্টোকস বলেন, ‘আমার আউট হওয়ার পর ব্রডকাস্টে যে ভাষা শোনা যায়, তা নিয়ে আমি ক্ষমা চাচ্ছি। আমার এমনটা করা উচিৎ হয়নি। আমি যখন খেলছিলাম দর্শকদের থেকেও গালি এসেছিল।’

তিনি আরও বলেন, ‘আমি আবারও বলছি আমার আচরণ অপেশাদার ছিল এবং এর জন্য আমি বিনীতভাবে ক্ষমা চাচ্ছি। বিশেষ করে অরেক ক্ষুদে ভক্ত আছে যারা টেলিভিশনে খেলা দেখে থাকে।’

এসএইচ-১৪/২৫/২০ (স্পোর্টস ডেস্ক)