রাহীকে ক্ষেতে দৌড়াতে বললেন শামি?

মাত্র আট টেস্টের ক্যারিয়ার। এরই মধ্যে দলের পেস আক্রমণের সেরা অস্ত্র আবু জায়েদ রাহী। পারফরম্যান্সের নিরিখে যে টেস্টে এই সময়ে আর কোনো বাংলাদেশি পেসার তার মতো সাফল্য দেখাতে পারছেন না।

সাদা পোশাকে তাই রাহীর উজ্জ্বল ভবিষ্যতই দেখছেন ক্রিকেটবোদ্ধারা। গত নভেম্বরে ভারত সফরের কথাই ধরুন। বিশ্বসেরা ব্যাটিং লাইনআপের বিপক্ষে তেমন সুবিধা করতে পারেননি বাংলাদেশের বোলাররা। তবে রাহী ছিলেন ব্যতিক্রম।

ভারতে ইনিংস পরাজয়ের লজ্জা পাওয়া দুই টেস্টে মাত্র এক ইনিংস করে বোলিংয়ের সুযোগ পেয়েছেন। সেখানেও নিজেকে মেলে ধরেছেন। ইন্দোরে নেন ৪ উইকেট, পরে কলকাতায় ২ উইকেট।

পাকিস্তানে কদিন আগে শেষ হওয়া টেস্টেও ইনিংস পরাজয় ছিল বাংলাদেশের। রাওয়ালপিন্ডিতে এই টেস্টেও এক ইনিংস বোলিংয়ের সুযোগ পেয়ে রাহী নিয়েছেন ৩ উইকেট।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় বেশিরভাগ টেস্টেই এক ইনিংসের বেশি বোলিং করার সুযোগ হচ্ছে না। এটা নিয়ে হতাশা আছে কি? রাহীর উত্তর, ‘হতাশা না, যখন এমন হয় (ব্যাটসম্যানরা ব্যর্থ), তখন আমাদের মনে হয় আরো কম রানে যদি প্রতিপক্ষকে অলআউট করতে পারতাম! ইন্দোরে যদি ওই ক্যাচটা ধরা যেত (আগারওয়াল), তাহলে হয়তো কম রানে ওদের অলআউট করতে পারতাম।’

ইন্দোর টেস্টে ৪ উইকেট নিয়েছিলেন। ভারতীয় পেসারদের কাছ থেকে কি টিপসও নিয়েছিলেন কিছু? রাহী জানালেন, ভারতের এই সময়ের অন্যতম সেরা পেসার মোহাম্মদ শামি তাকে একটি পরামর্শ দিয়েছেন। তবে ওই পরামর্শটা একটু ব্যতিক্রম ছিল।

কেমন? ২৬ বছর বয়সী এই পেসার বলেন, ‘শামির সাথে কথা হয়েছিলো। সে বলেছে- ক্ষেত চিনো? বলেছে, ক্ষেতে দৌড়াও। এতে শরীর ফিট হবে এবং জোরে বল করতে পারবে।’

এসএইচ-২২/১৯/২০ (স্পোর্টস ডেস্ক)