এবারই প্রথম বিশ্বের সব ফুটবলার খেলছেন একই দলে

বিশ্বের সেরা ফুটবলাররা, সাবেক আর বর্তমানের সবাই খেলছেন একই দলের হয়ে, এবারই প্রথমবারের মতো! অবাক করা খবর, তাই না? আসলে মাঠে নয়। করোনাভাইরাস মোকাবেলায় এবার দেশ আর দল ভুলে একাট্টা হয়েছেন বিশ্বের সব তারকা ফুটবলার, হয়েছেন একটি দল।

লিওনেল মেসি থেকে শুরু করে ক্রিশ্চিয়ানো রোনালদো, মাইকেল ওয়েন, গ্যারি লিনেকার কিংবা জাভি- সবাই একসঙ্গে লড়াই করার ঘোষণা দিয়েছেন করোনা ভাইরাসের বিরুদ্ধে। তবে নিয়ম ভেঙে এক জায়গায় দাঁড়িয়ে নয়, তারা যার যার অবস্থান থেকে জনসাধারণের কাছে একটি বার্তা পৌঁছে দিচ্ছেন, ক্যাম্পেইন ভিডিওর মাধ্যমে।

ফিফা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে একটি সচেতনতামূলক ক্যাম্পেইনে এক হয়েছেন বিশ্ব ফুটবলের তারকারা। তারা সবাই মানুষের কাছে ভাইরাস মোকাবেলার গুরুত্বপূর্ণ পাঁচটি ধাপ নিয়ে কথা বলেছেন, যার একটি ভিডিও প্রকাশিত হয়েছে।

ভিডিওতে নিজেদের মাতৃভাষাতেই কথা বলেছেন খেলোয়াড়রা। তবে সেটা সবার বোঝার সুবিধার্থে ছয়টি ভাষায় অনুবাদ করা হয়েছে। ভাষাগুলো হলো-ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ, আরবি এবং চাইনিজ।

করোনাভাইরাসকে বিদায় করার এই ক্যাম্পেইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে পাঁচটি গুরুত্বপূর্ণ ধাপ মেনে চলার জন্য মানুষকে সচেতন করা হয়েছে। এর মধ্যে রয়েছে হাত ধোয়া, কাশির শিষ্টাচার, মুখ স্পর্শ না করা, শারীরিক দূরত্ব, অসুস্থ বোধ করলে ঘরে থাকার মতো মেসেজ।

ভিডিওটি শুরু হয় এই কথা দিয়ে : ‘এবারই প্রথমবারের মতো আমরা পুরো বিশ্বের সবাই খেলছি এক দলে।’

‘আমাদের প্রতিপক্ষ হলো একটি রোগ। করোনাভাইরাসকে হারাতে হলে আমাদের দরকার দৃঢ়সংকল্প, শৃঙ্খলা এবং দলগত কাজ। বিশ্ব ফুটবল একতাবদ্ধ এবং একসঙ্গে আছে, আমরা জিতব।’

এরপর ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনেকার, লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন, যুক্তরাষ্ট্রের নারী ফুটবল কিংবদন্তি কার্লি লয়েড, বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি, চাইনিজ ফরোয়ার্ড হান ডুয়ান এবং ক্যামেরুনের সাবেক ফুটবলার স্যামুয়েল ইতো তাদের ভাষায় করোনা প্রতিরোধের মেসেজ দেন।

এই ক্যাম্পেইনে আরও যুক্ত আছেন সাবেক ফুটবলার ইউরো জরকাফ, রাদামেল ফ্যালকাও, সেবাস্তিয়ান ভেরন, কার্লোস ফুয়োল, ফিলিপ লাম এবং মিডোর মতো প্রতিষ্ঠানও।

এসএইচ-১৮/২৭/২০ (স্পোর্টস ডেস্ক)