স্মিথ-ওয়ার্নার মুক্তি পেলেন সকল শাস্তি থেকে

ক্রিকেট ক্যারিয়ারটা নিপাট ভদ্রলোক হিসেবেই কেটে যেত বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথের। মাঠ কিংবা মাঠের বাইরে কখনওই খুব একটা রাগতে দেখা যায় না তাকে। ফলে সবার প্রিয় ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় সহজেই জায়গা পেয়ে যেতেন স্মিথ।

কিন্তু বছরদুয়েক আগে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অনাকাঙ্ক্ষিত এক ঘটনায় পুরোপুরি বিধ্বস্ত হন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবে বল টেম্পারিং কেলেঙ্কারিতে কলঙ্কের দাগ লেগে যায় তার শুভ্র ক্রিকেট ক্যারিয়ারে।

শুধু তাই নয়, সে ভুলের শাস্তি হিসেবে এক বছরের জন্য নিষিদ্ধ হন আন্তর্জাতিক ক্রিকেট থেকে এবং দুই বছরের নিষেধাজ্ঞা পান অধিনায়কত্ব থেকে। গত বছরের মার্চেই কেটে গেছে ক্রিকেট খেলার নিষেধাজ্ঞা। মাঠে ফিরে অ্যাশেজে দেখিয়েছেন নিজের সেরা ফর্মের ব্যাটিং।

রোববার কেটে গেল স্মিথের অধিনায়কত্ব বিষয়ক নিষেধাজ্ঞাও। শুধু স্মিথ নয়, তার সঙ্গে শাস্তি পাওয়া ডেভিড ওয়ার্নারেরও অধিনায়কত্বের নিষেধাজ্ঞা উঠে গেলো রোববার। ২০১৮ সালের ২৯ মার্চেই স্মিথ ও ওয়ার্নারকে দেয়া হয়েছিল শাস্তি।

সেই দিনের দুই বছর পর আজ থেকে পুরোপুরি মুক্ত স্মিথ ও ওয়ার্নার। তবে এখনই অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব নিয়ে ভাবছেন না স্মিথ। তিনি বরং নজর দিতে চান আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসরে। যা কি না অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছে করোনাভাইরাসের কারণে।

নিজ দেশে সংবাদ মাধ্যমে স্মিথ বলেছেন, ‘ভারতে খুব সম্ভবত ১৫ এপ্রিল পর্যন্ত লকডাউন করে রাখা হয়েছে। তাই এখন আইপিএল হওয়ার সম্ভাবনা খুবই কম বলা চলে। তবে আমার মনে হয় সামনের দিনগুলোতে এ বিষয়ে অনেক আলোচনা হবে এবং জানা যাবে চূড়ান্ত সিদ্ধান্ত কী হয়।’

তবে আইপিএল আয়োজকদের সিদ্ধান্ত যাই হোক, স্মিথ নিজেকে প্রস্তুত রাখছেন সামনের দিনের খেলাধুলার জন্য। তিনি বলেন, ‘আমি চেষ্টা করছি শারীরিকভাবে ফিট এবং মানসিকভাবে সতেজ থাকতে। যদি আইপিএল হয়, তাহলে তো ভালো। যদি না হয়, তাহলেও সারা বিশ্বে অনেক কিছুই হয়। শুধু দিনের পর দিন খেলে যেতে হবে।’

এসএইচ-১৭/২৯/২০ (স্পোর্টস ডেস্ক)