সরে দাঁড়ালেন মিসবাহ-ওয়াকার

পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ একাদশ ঘোষণার দিনই দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক। একইসঙ্গে পদত্যাগ করেছেন বোলিং কোচ ওয়াকার ইউনিসও।

টি-২০ বিশ্বকাপ শুরু হতে আর দেড় মাসেরও কম সময় বাকি। এই সময় তাদের বিদায় নেওয়াটা বেশ বিস্ময়কর। এছাড়া বোর্ডের সঙ্গে তাদের চুক্তির মেয়াদও আরও এক বছর বাকি ছিল।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সোমবার দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে, ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য অন্তবর্তীকালীন কোচিং স্টাফ হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হয় সাকলাইন মুশতাক ও আবদুল রাজ্জাককে।

মিসবাহ এবং ওয়াকার, দুজনই পাকিস্তান দলের দায়িত্ব নেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। দু’জনেরই চুক্তির মেয়াদ এখনো বেশ কিছুদিন বাকি। অন্যদিকে, বাবর আজমদের দায়িত্ব পাওয়া সাকলাইন মুশতাক পাকিস্তানের ন্যাশনাল হাই পারফরম্যান্স টিমের বোলিং কোচ হিসেবে এতদিন দায়িত্ব সামলেছিলেন।

এদিকে, পিসিবির বরাতে জানা গেছে, পরিবারকে সময় দিতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মিসবাহ-উল-হক। সেই সঙ্গে তিনি এও জানিয়েয়েছেন যে, হয়তো সময়টা যথাযথ নয়, তবে এই মুহূর্তে নতুন কারও দায়িত্ব নেওয়াই শ্রেয় বলে মনে হয়েছে তার।

ওয়াকার ইউনিসও পদত্যাগের যে কারণ দেখিয়েছেন, তা নিতান্ত হাস্যকর মনে হওয়াই স্বাভাবিক। যে জন্যই দুই কোচের পদত্যাগের পেছনে অন্য কোনো কারণ রয়েছে বলে ধারণা জোরালো হচ্ছে।

ওয়াকার জানান, যেহেতু একসঙ্গে দায়িত্ব নিয়েছিলেন, তাই মিসবাহ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় তিনিও পদত্যাগ করলেন। একসঙ্গে দায়িত্ব নিয়েছিলেন, একসঙ্গে কাজ করেছেন এবং একসঙ্গে সরে দাঁড়াচ্ছেন দু’জনে, এটাই ছিল ওয়াকারের যুক্তি।

এর আগে একইদিন সোমবার স্থানীয় সময় দুপুরে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে পিসিবি। ঘোষিত স্কোয়াডটি বিশ্বকাপ ছাড়াও আসন্ন নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সিরিজেও খেলবে।

এদিকে ১৫ সদস্যের দলে অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ স্কোয়াডে জায়গা পেলেও বাদ পড়েছেন আরেক অভিজ্ঞ তারকা শোয়েব মালিক।

সবশেষ ২০১৭ সালে আইসিসির বৈশ্বিক কোনো টুর্নামেন্টের শিরোপা জিতেছিল পাকিস্তান। সেবার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল পাকিস্তান। এর আগে ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জিতেছিল তারা। এরপর থেকে আর সফলতার মুখ দেখেনি দলটি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারও ট্রফি জিততে চান পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

আইসিসির এক ভিডিও বার্তায় বাবর আজম বলেছিলেন, ‌‘দলের সব খেলোয়াড় দারুণ রোমাঞ্চিত ও উৎসাহ নিয়ে অপেক্ষা করছে। এবারের বিশ্বকাপ আসরে নিজেদের দক্ষতা প্রমাণের সুযোগ হিসেবে দেখছেন খেলোয়াড়রা। আমাদের জন্য উপযুক্ত কন্ডিশন এবার। নিজেদের শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করার সুযোগ আমাদের সামনে।‌’

তবে মিসবাহ-ওয়াকাররা সরে দাঁড়ানোয় বাবরদের স্বপ্ন কতটুকু পূরণ হয় এখন সেটাই দেখার বিষয়।

এসএইচ-১০/০৬/২১ (স্পোর্টস ডেস্ক)