আইসিসির মাস সেরার তালিকায় রুট-বুমরাহ-আফ্রিদি

আইসিসির আগস্ট মাসের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন ইংল্যান্ডের জো রুট, ভারতের জাসপ্রীত বুমরাহ ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। সোমবার এক বিবৃতিতে তাদের নাম প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

বিবৃতিতে আইসিসি জানিয়েছে, সংক্ষিপ্ত তালিকার নামগুলো দেখে অবাক হওয়ার কিছু নেই, এরা তিনজনেই আগস্ট মাসের সেরা পারফরমার।

এদের মধ্যে কে জিতবেন মাসসেরার পুরস্কার? রুট, বুমরাহ না আফ্রিদি? সমর্থকরা চাইলেও ভোট দিতে পারবেন আইসিসির ওয়েবসাইটে গিয়ে।

আগস্ট মাসে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। টেস্টের সেরা ব্যাটসম্যানও এখন তিনি। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে তিনি এখন পর্যন্ত করেছেন ৫২৮ রান। এর মধ্যে নটিংহামে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৯, লর্ডসে দ্বিতীয় টেস্টে অপরাজিত ১৮০ ও হেডিংলিতে তৃতীয় টেস্টে ১২১ রানের জ্বলজ্বলে সেঞ্চুরি আসে তার ব্যাট থেকে।

তার অনবদ্য পারফরম্যান্সেই ভারতের বিপক্ষে সিরিজে এখনও ১-১ ব্যবধানে সমতা। এর মধ্যে তৃতীয় টেস্টে ভারতের বিপক্ষে ইনিংস ও ৭৬ রানের বর ব্যবধানে জয় পায় তারা।

একই সিরিজে রুটদের বিপক্ষে বল হাতে আগুন ঝরাচ্ছেন জাসপ্রীত বুমরাহ। প্রথম টেস্টেই ৯ উইকেট নেন ডানহাতি এই পেসার। লর্ডসে ব্যাট হাতে দলের জয়েও অবদান রাখেন তিনি। নবম উইকেটে আরেক পেসার মোহাম্মদ শামির সঙ্গে ৮৯ রানের জুটি গড়েন বুমরাহ। বুমরাহ এখন পর্যন্ত এই সিরিজের দ্বিতীয় সর্বোচ উইকেটশিকারি। আগস্ট মাস ও এ মাস মিলিয়ে তিনি নিয়েছেন ১৬ উইকেট। তার উপরে কেবল অলি রবিনসন।

শাহিন আফ্রিদি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন। দ্বিতীয় টেস্টে ১০ উইকেটসহ সিরিজে নেন সর্বমোট ১৮ উইকেট। তার বোলিং নৈপুণ্যে সিরিজটি ১-১ সমতায় শেষ করে পাকিস্তান।

উল্লেখ্য, এ বছরের জানুয়ারি মাস থেকে চালু হয়েছে আইসিসির মাসসেরার পুরস্কার। প্রথম মাসেই এটি জিতে নেন ভারতের রিশভ পন্ত। এরপর একে একে ফেব্রুয়ারিতে রবিচন্দ্র অশ্বিন, মার্চে ভুবনেশ্বর কুমার, এপ্রিলে বাবর আজম, মেতে মুশফিকুর রহিম, জুনে ডেভন কনওয়ে ও জুলাইয়ে সাকিব আল হাসান এই পুরস্কার জিতেন।

এসএইচ-১৫/০৬/২১ (স্পোর্টস ডেস্ক)