পাকিস্তান-ভারত সিরিজ নিয়ে রমিজ রাজার ভাবনা

MANCHESTER, ENGLAND - JUNE 16: India captain Virat Kohli shakes hands with Pakistan batsman Imad Wasim after the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between India and Pakistan at Old Trafford on June 16, 2019 in Manchester, England. (Photo by Stu Forster-IDI/Stu Forster-IDI)

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন চেয়ারম্যান হয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার রমিজ রাজা। তার সময়ে কি ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে পাকিস্তান? রমিজ রাজা মনে করেন, দুই দেশের মধ্যে বৈরিতা থাকায় এখনই দ্বিপাক্ষিক সিরিজ সম্ভব নয়।

জম্বু-কাস্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিককালে সাপে-নেউড়ে সম্পর্ক, সম্ভবত তারও বেশি। শুধু কাস্মীর ইস্যুই না, প্রায় সব কিছুতেই পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক টালমাটাল। সে কারণে দুদেশ অনেক দিন ধরে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় না। এবার যখন রমিজ রাজা বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন তখন কেউ কেউ এ প্রসঙ্গে আশার আলো দেখতে পেলেন।

কিন্তু রাজা সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন অনেক দিনের জন্য। তার মতে, এই মুহূর্তে ভারতের সঙ্গে পাকিস্তানের সিরিজ খেলা অসম্ভব। কারণ দুই দেশের মধ্যে রাজনৈতিক বৈরিতা রয়েছে। সে কারণে এই প্রসঙ্গে পাকিস্তান কোনো তাড়াহুড়ো করতে চায় না। বরং পিসিবি ফোকাস করতে চায় ঘরোয়া ও স্থানীয় ক্রিকেটে।

পাকিস্তান ও ভারত সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০১২–১৩ সালে। সেবার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয় ১-১ ব্যবধানে, তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তান জয় পায় ২-১ ব্যবধানে।

রমিজ রাজা বিনা প্রতিদ্বন্দ্বিতায় পিসিবির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। আগামী তিন বছরের জন্য দায়িত্ব পেয়েছেন তিনি। এবারের নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ছিলেন ২ জন। রমিজের সঙ্গে সাবেক সরকারি কর্মকর্তা আসাদ আলী খানকে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার অনুমোদন দেন পিসিবির চিফ প্যাট্রন প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। তবে শেষমুহূর্তে সরে দাঁড়ান আসাদ। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পিসিবির চেয়ারম্যান নির্বাচিত হন রমিজ।

পিসিবির সবশেষ চেয়ারম্যান ছিলেন এহসান মানি। বিভিন্ন সংবাদ সংস্থার সূত্রে জানা গিয়েছিল, মানির তিন বছরের পারফরম্যান্সে বোর্ড একেবারেই খুশি নয়। সে কারণে তার মেয়াদ বৃদ্ধির আর কোনো চিন্তাভাবনাই করা হয়নি। তখন থেকেই আলোচনায় আসেন ৫৯ বছর বয়সী রমিজ রাজা। গেল সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন এহসান মানি ও রমিজ রাজা।

এরপরই সংবাদমাধ্যমে রমিজ ইঙ্গিত দেন, ইমরান খানের সঙ্গে তার আলোচনা ফলপ্রসূ হয়েছে। অবশেষে ইমরান নিজের সাবেক সতীর্থের হাতেই তুলে দিলেন দেশের ক্রিকেটের দায়িত্ব। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। সেই দলের সদস্য ছিলেন রমিজ রাজা।

১৯৮৪ সালে পাকিস্তান জাতীয় দলে অভিষেক হয় রমিজ রাজার। এরপর এক যুগেরও বেশী সময় জাতীয় দলে প্রতিনিধিত্ব করে ১৯৯৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান। ৫৭ টেস্টে ২ সেঞ্চুরিতে ২৮৩৩ রান করেছেন রমিজ রাজা। এছাড়া ওয়ানডে ক্রিকেটে ১৯৮ ম্যাচে তার রান আছে ৫৮৪১।

এসএইচ-২২/১৩/২১ (স্পোর্টস ডেস্ক)

Exit mobile version