রোনালদো-মেসিকে ছাড়িয়ে গেলেন হল্যান্ড

চ্যাম্পিয়ন্স লিগে ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পের পরিসংখ্যান খুবই ঈর্ষণীয়। প্রথম জন ১৩৫ গোল নিয়ে প্রতিযোগিতাটির সর্বোচ্চ গোলদাতা, মেসির গোল ১২০।

ইউরোপিয়ান ফুটবলের নতুন সেনসেশন এমবাপ্পেও ৪৭ ম্যাচে ঈর্ষা জাগানিয়া ২৭ গোল করেছেন। ইউরোপ মঞ্চে এই তিন জনের চেয়েও একটি জায়গায় এগিয়ে বরুসিয়া ডর্টমুন্ডের নরওয়েজিয়ান স্ট্রাইকার এরলিং ব্রত হল্যান্ড। ম্যাচের তুলনায় গোলের সংখ্যা বেশি ২১ বছর বয়সী এ ফুটবলারের।

চ্যাম্পিয়ন্স লিগে হল্যান্ড ১৭ ম্যাচে করেছেন ২১ গোল। এমন পরিসংখ্যান রোনালদো, মেসি ও এমবাপ্পে তো দূরের কথা, অন্য কোনো ফুটবলারের আছে কিনা তা-ই জানাই গবেষণার বিষয় হতে পারে! নরওয়েজিয়ান তারকা সর্বশেষ এক ম্যাচে করেছেন এক গোল। সর্বশেষ আট ম্যাচে তার গোলের সংখ্যা ১০টি।

অথচ ২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগে সাবেক তার ক্লাব রেড বুল সালসবুর্গের হয়ে খেলার সময় লিভারপুল ও নাপোলির মতো শক্তিশালী দলগুলোর সঙ্গে একই গ্রুপে খেলেছিলেন তিনি। সেবার ছয় ম্যাচে আট গোল করেছিলেন হল্যান্ড।

চ্যাম্পিয়ন্স লিগে কম ম্যাচে বেশি গোল যারা করেছেন সেই এমবাপ্পে, স্যামুয়েল ইতো, ওয়েইন রুনি, হারনান ক্রেসপো ও লুইস সুয়ারেজও হল্যান্ডের সঙ্গে তুলনায় অনেক পিছিয়ে। স্যামুয়েল ইতো ৭৮ ম্যাচে করেছেন ৩০ গোল, রুনি ৮৫ ম্যাচে ৩০টি, ক্রেসপো ৬৫ ম্যাচে ২৫ ও সুয়ারেজ ৬৭ ম্যাচে করেছেন ২৬ গোল।

ম্যাচ প্রতি গোল করার হারেও হল্যান্ড রোনালদো, মেসি ও এমবাপ্পের চেয়ে বহুগুণে সামনে রয়েছেন। হল্যান্ড প্রতি ম্যাচে করেছেন ১.২৪ গোল। যেখানে রোনালদো, মেসি ও এমবাপ্পের ম্যাচ প্রতি গোল যথাক্রমে ০.৭৬, ০.৮ ও ০.৫৭।

অন্যদের মধ্যে বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ান্ডোফস্কি ৯৭ ম্যাচে ৭৫ গোল ও রুড ভন ৭৩ মাচে ৫৬ গোল করেছেন। ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে হল্যান্ড ২৩ ম্যাচে করেছেন ২৫ গোল। এই হিসাবে অন্তর্ভুক করা হয়েছে বাছাইয়ের ম্যাচগুলোও।

শুধু চ্যাম্পিয়ন্স লিগ না, ঘরোয়া লিগগুলোতেও হল্যান্ড গোল মেশিন। বরুসিয়ার জার্সিতে এখন পর্যন্ত তিনি খেলেছেন ৬৬ ম্যাচ, গোলসংখ্যাও ম্যাচের সমান। তার আগে রেড বুল সালসবুর্গের হয়ে ২৭ ম্যাচে করেছিলেন ২৯ গোল। জাতীয় দল নরওয়েজিয়ার হয়ে ১৫ ম্যাচে তার গোল ১২টি।

এসএইচ-০৩/১৭/২১ (স্পোর্টস ডেস্ক)