কোহলির পর সরে দাঁড়াচ্ছেন শাস্ত্রীও

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তার পথ ধরে এবার সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছেন কোচ রবি শাস্ত্রী।

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের কোচ হিসেবে দায়িত্ব চালিয়ে নিতে আগ্রহী নন তিনি। আনুষ্ঠানিকভাবে তিনি এমন ঘোষণা দেননি। তবে ইংল্যান্ডের গার্ডিয়ানে দেওয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিত দিয়েছেন।

শাস্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি আমি যা চেয়েছি সবকিছু অর্জন করেছি। পাঁচ বছর টেস্টের এক নম্বর দল ছিলাম, অস্ট্রেলিয়ার মাটিতে দুইবার সিরিজ জয়, ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে হারানো। মাইক আথারটনের সঙ্গে কথায় কথায় বলছিলাম, ‘আমার কাছে এটাই চূড়ান্ত- অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারানো এবং কোভিডের এই সময় ইংল্যান্ডে জয়। আমরা এবারও ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে ছিলাম। এবার লর্ডস ও ওভালে যেভাবে খেলেছিল তা দারুণ ছিল।’

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির পর হেড কোচ হিসেবে দায়িত্ব নেন শাস্ত্রী। এর আগে একাধিবার টিম ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। ভারতের সাবেক কোচ অনিল কুম্বলের সঙ্গে বিরাট কোহলির রসায়ন না জমায় দায়িত্ব পেয়েছিলেন শাস্ত্রী। তার অধীনে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল। সব মিলিয়ে নিজের অর্জনে বেশ খুশি শাস্ত্রী।

কোচ হিসেবে দায়িত্ব ছাড়ার আগে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান তিনি, ‘সাদা বলের ক্রিকেটে সব দলকেই তাদের আঙিনায় হারিয়েছি আমরা। এবার যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারি অবশ্যই সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত হবে। আমি বিশ্বাস করি, অনাকাঙ্খিত হয়ে উঠার আগে সরে যাওয়া উচিত। সঙ্গে যুক্ত করতে চাই, এই দলকে নিয়ে আমি যা করতে চেয়েছি সব পেরেছি। ফলে নিজেকে সফল হিসেবে দাবি করতেই পারি।’

এসএইচ-১৬/১৮/২১ (স্পোর্টস ডেস্ক)