কোহলিকে নিয়ে বিরক্তির সুর কপিল দেবের গলায়

ভারতের ক্রিকেটমহলে এখন আলোচনার মূল বিষয় বিরাট কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়ছেন তিনি। ভারত অধিনায়কের এমন সিদ্ধান্তে নানা মুনির নানা মত। তবে কোহলির আকস্মিক পদত্যাগের ঘোষণায় খানিকটা বিরক্তই হয়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার কপিল দেব।

সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে বিরক্তির সুর দেখা গেল বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়কের গলায়।

কপিল দেব বলেন, এমনটা হবে তা আমি কল্পনাও করতে পারিনি। এটা ভেবে আমার কাছে অদ্ভুতই লাগে যে বর্তমানে ক্রিকেটাররা নিজের মনমর্জি মতো যা খুশি তাই করে। ক্রিকেটাদের এমন কোনো সিদ্ধান্তের আগে বোর্ড ও নির্বাচকদের সঙ্গে কথা বলা উচিত। একইসঙ্গে এই বিষয়ে নির্বাচকদেরও মতামত নেওয়া উচিত। এত তাড়াহুড়া করে এই সিদ্ধান্ত নেওয়ার কোনো প্রয়োজন ছিল না। যদি একটা মৌসুম খারাপও যায়, তাহলে ক্রিকেটার ও অধিনায়ক হিসেবে কোহলির মহত্ব কোনো অংশে কমে যায় না।

তবে কোহলি নিজের পোস্টে স্পষ্টভাবেই লিখেছিলেন, তিনি বহুদিন ধরেই ভেবেচিন্তে এই সিদ্ধান্ত নিয়েছেন এবং এই বিষয়ে সহঅধিনায়ক রোহিত শর্মা, কোচ রবি শাস্ত্রী ও বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সবাইকে তিনি আগে থেকে জানিয়েছিলেন। পাশপাশি অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে কোহলি নিজের চাপের বোঝা হালকা করার কথাও জানান। খুব একটা খুশি না হলেও কপিল দেব কোহলিকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানান এবং কোহলির ব্যক্তিগত সিদ্ধান্তের প্রতি সম্মানও প্রদর্শন করেন।

ভারতের ক্রিকেট মহলে এখন একটাই প্রশ্ন। কোহলির পর কে? এর উত্তর একমাত্র জানা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। এখনো তারা কোনো ঘোষণা না দিলেও, সংবাদ মাধ্যম আগেই জানিয়ে দিয়েছে নতুন অধিনায়কের নাম। তিনি আর কেউ নন, রোহিত শর্মা। টিম ইন্ডিয়াকে ১৯ টি-২০’তে নেতৃত্ব দিয়ে ১৫টিতেই জয়ের ঈর্ষণীয় রেকর্ড যার পক্ষে কথা বলছে।

এদিকে, বিশ্বকাপের পর ভারতের ডাগআউটেও পরিবর্তন আসবে। রবি শাস্ত্রীর পর কে হবেন ভারতের কোচ। অনেকে রাহুল দ্রাবিড়ের নাম বললেও, ভারতের সংবাদ মাধ্যম বলছে, ভিন্ন কথা। বিবেচনায় আছেন ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সে ভাবনা থেকেই টি-২০ বিশ্বকাপে মাহীকে টিম ‘মেন্টর’ পদে রেখেছে বিসিসিআই। অবশ্য এসবই ভারতীয় সংবাদ মাধ্যমের গুঞ্জন। শেষ সিদ্ধান্ত নিবেন তো একজনই, তিনি ভারতের ক্রিকেটের দাদা সৌরভ গাঙ্গুলী।

এসএইচ-২৫/১৮/২১ (স্পোর্টস ডেস্ক)