টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচের আনুষ্ঠানিক সূচি

আর কয়েক দিন পরই পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। আগামী ১৭ অক্টোবর শুরু হবে জনপ্রিয় এ আসর। তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। দুটি প্রস্তুতি ম্যাচের সূচি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ঢাকার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে একের পর এক বড় শট খেলেন তামিম। আফসোস বাড়তে থাকে ভক্তদের। হয়তো টিম ম্যানেজমেন্টেরও। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেই এই ওপেনার।

তবে, যারা আছেন তাদের নিয়েই ইতিবাচক ভাবনায় নীতি নির্ধারকরা। এমনিতে মাহমুদউল্লাহদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট বোর্ড। তবে, টানা দুই হোম সিরিজ জয় হলেও, বিশ্বকাপের কন্ডিশনে অনুশীলনের বিষয় রয়েছে।

চূড়ান্ত হয়েছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে আনুষ্ঠানিক দুই প্রস্তুতি ম্যাচের সূচি। নির্ধারণ করা হয়েছে অনানুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচের দিনও। শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে ১২ ও ১৪ অক্টোবর আবুধাবিতে হবে ম্যাচ দুটি। সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান।

সংবাদ মাধ্যমকে আকরাম খান বলেন, আগামী ৩ অক্টোবর দেশ ছাড়বে বাংলাদেশ দল। পরদিন ওমানে গিয়ে পৌঁছাবে তারা। সেখানে একদিন কোয়ারেন্টাইনের পর অনুশীলন শুরু করবে। এরপর ৮ অক্টোবর ওমান ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলব। ৯ অক্টোবর বাংলাদেশ দল আবুধাবিতে চলে যাবে। ওখানে ১২ ও ১৪ তারিখ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগারা। এরপর ওমানে এসে প্রথম রাউন্ডের ম্যাচগুলো খেলবে।

আগামী ১৭ অক্টোবর শুরু হবে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন। প্রথম রাউন্ডে টাইগারদের প্রথম প্রতিপক্ষ স্কটল্যান্ড। ‌‘বি’ গ্রুপের অন্য দুই দল স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। প্রথম রাউন্ডে সেরা দুই দলের মধ্যে থাকলে বাংলাদেশ পাবে সুপার-১২’র টিকিট।

বাংলাদেশের সবগুলো ম্যাচ মাঠে গড়াবে ওমানে। বাছাইপর্ব উতরে যেতে পারলে মূল পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ডকে। এছাড়া বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দলের সঙ্গেও খেলতে হবে টাইগারদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি বিসিবির সামনে আরও এক মেগা ইভেন্ট- নির্বাচন। বোর্ড পরিচালকরা সবাই মহাব্যস্ত। তাই ওমান-আমিরাতে ম্যানেজারের কাঁধেই সব দায়িত্ব। তাই বিশ্ব আসরে টাইগারদের সঙ্গে টিম লিডার হিসেবে কাউকে পাঠানো হচ্ছে না। এদিকে, ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরের সূচিতে কিছুটা পরিবর্তন আনা হচ্ছে বলেও জানান আকরাম।

বিশ্বকাপ শেষ হবে ১৪ নভেম্বর। বিশ্বকাপের পরপরই বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান দল। ১৯ নভেম্বর শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে সিরিজ। এরপরই আবার নিউজিল্যান্ডে যাবে টাইগাররা।

আগের সূচি অনুযায়ী, পাকিস্তান ও নিউজিল্যান্ড সিরিজের সূচি ছিল সাংঘর্ষিক। সেক্ষেত্রে দুই সিরিজে আলাদা স্কোয়াড খেলাতে হত। তবে, সে জটিলতা কাটাতে নিউজিল্যান্ড সফরের সূচিতে খানিকটা পরিবর্তন আনা হচ্ছে।

ডিসেম্বর-জানুয়ারিতে কিউইদের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি ও ২টি টেস্ট খেলবে টাইগাররা।

বাংলাদেশের বিশ্বকাপ দল:
লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান, সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, নাঈম শেখ, সৌম্য সরকার ও শামীম পাটোয়ারী।

স্ট্যান্ডবাইঃ
রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব

এসএইচ-০৩/২০/২১ (স্পোর্টস ডেস্ক)