রোনালদোর তিনে চার, মেসির শূন্য

এবারের মৌসুমে সবাইকে চমকে দিয়ে ক্লাব ছাড়েন দুই কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। বার্সা ছেড়ে মেসি পাড়ি জমিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। অন্যদিকে য়্যুভেন্তাস ছেড়ে সিআর সেভেন ফিরেছেন সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে।

এদিকে রোনালদো পুনরাভিষেক রাঙালেও বিপরীত চিত্র মেসির। এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে ফেললেও অধরা গোলের দেখা পাননি আর্জেন্টাইন মহাতারকা। বিশ্বসেরা এ ফুটবলারের কাছে দলের যে প্রত্যাশা সেটিও পূরণ হয়নি। অন্যদিকে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে পর্তুগিজ তারকার গোল সংখ্যা চার।

প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য মরিয়া নাসের আল খেলাইফির পিএসজি লিওনেল মেসিকে দলে ভেড়ানোর পর অনেকেই বলেছিলেন তাদের সামনে ইউরোপের বড় বড় দলগুলো দাঁড়াতেই পারবে না। এতসব আলোচনার পর ক্লাব ব্রুগের বিপক্ষে এবারের মৌসুমে নিজেদের উদ্বোধনী ম্যাচে ১-১ গোলে ড্র করার পর দলের সবচেয়ে বড় তারকা মেসিকে নিয়ে অনেক সমালোচনা হচ্ছে।

ক্লাব ব্রুগের বিপক্ষে বুধবারের ম্যাচে পিএসজির হয়ে একমাত্র গোলটি করেন অচেনা আন্দ্রে হেরেরা। পুরোপুরি ব্যর্থ পাদপ্রদীপের আলোয় থাকা মেসি। আর এরপরই সমালোচনার জোয়ার উঠেছে ফরাসি মিডিয়াগুলোতে। অনেকেই তো এমনও বলছেন, মেসির কারণে দুর্বল হয়ে পড়েছে পিএসজি। এই বক্তব্য যে মিথ্যা, তা প্রমাণ করতে হবে মেসিকেই।

এদিকে অলিম্পিক লিঁওর বিপক্ষে ম্যাচে পিএসজির একাদশে ছিলেন লিওনেল মেসি। তবে ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে রোববারের ওই ম্যাচে ৭৬তম মিনিটের মাথায় বিশ্বসেরা এই ফুটবলারকে উঠিয়ে নেন কোচ মাউরিসিও পচেত্তিনো। অথচ মেসির অঙ্গভঙ্গি দেখে মনে হচ্ছিল তিনি আরও খেলতে চান। কোচ পচেত্তিনোর আচরণে যে তিনি সন্তুষ্ট হননি, আর্জেন্টাইন তারকার মুখাবয়বেও সেটি প্রকাশ পায়।

মাঠ থেকে উঠানোর সময় মেসি যেমন কোচের ব্যবহারে বিস্ময় প্রকাশ করেছেন তেমনি বেঞ্চে বসে থেকেও যারপরনাই ক্ষোভ লক্ষ্য করা গেছে আর্জেন্টাইন তারকার আচরণে।

আর তাই খেলা শেষ হওয়ার পর থেকেই সংবাদমাধ্যমগুলোতে তুমুল আলোচনা এ নিয়ে। এদিকে, নিজেদের সিদ্ধান্তকে সমর্থন দিয়ে ম্যাচশেষে সংবাদ সম্মেলনে পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো বলেন, ‘আমরা তার ইনজুরির কথা চিন্তা করেই এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছি। কারণ আগামী দিনগুলোতে অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। ওই সময় তাকে আমাদের দরকার হবে।’

অন্যদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ম্যাচে রোববার ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর এই ম্যাচেও ম্যানইউর জয়ের নায়ক সেই ক্রিস্টিয়ানো রোনালদো।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে পুনরাভিষেকে দারুণ ছন্দে রোনালদো। প্রথম ম্যাচের জোড়া গোলের পর চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও দলকে লিড এনে দেন। যদিও সে ম্যাচে দল জিততে পারেনি।

এসএইচ-২০/২০/২১ (স্পোর্টস ডেস্ক)