বয়স নিয়ে ঠাট্টার মুখে রশিদ খান

আফগান ক্রিকেটার রশিদ খান বর্তমান সময়ের অন্যতম সেরা বোলার, এ নিয়ে কারো সন্দেহ না থাকলেও ঘোর সন্দেহ তার বয়স নিয়ে। ক্রিকেট সমর্থকসহ খোদ অনেক ক্রিকেটারই মনে করেন জাদুকরী এ লেগস্পিনার বয়স লুকিয়েছেন।

তার বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হরহামেশাই চলে হাসি-তামাশা। কেউই যেন বিশ্বাসই করতে চান না এখনো এত অল্প বয়স আফগান ক্রিকেটার রশিদ খানের। তবে এসব নিয়ে থোরাই কেয়ার করেন জাদুকরী এ লেগস্পিনার।

বেশ কয়েকবার সাক্ষাৎকারে রশিদ সাফ জানিয়েছেন বয়স সম্পর্কে মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই তার। এর চেয়ে বরং ক্রিকেট মাঠে নিজের কাজটা ঠিকঠাক করার দিকেই বেশি মনোযোগ তার। তাই হয়তো আজ সোমবার নিজের ২৩তম জন্মদিনেও রশিদের পূর্ণ ধ্যানজ্ঞান আপাতত মিশন আইপিএল নিয়েই।

যুবদল থেকে রশিদ যখন জাতীয় দলে এলেন, তখনও অনেকদিন তার বয়স ছিল ১৯! রশিদের ‘১৯ বছর বয়স’ নিয়ে একসময় সোশ্যাল মিডিয়ায় প্রচুর হাসি-তামাশা হয়েছে। এবারের ২৩ তম জন্মদিনে রশিদকে টুইটারে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। তাদের পোস্টে মেনশন করা হয়েছে রশিদের টুইটার আইডিটি, যার ইউজারনেমের সঙ্গে জুড়ে দেওয়া আছে ‘১৯’।

ওই পোস্টে কমেন্ট করেছেন নিউজিল্যান্ডের তারকা অলরাউন্ডার জিমি নিশাম। ‘১৯’ সংখ্যাটিকে নিয়ে তিনি মজা করে লেখেন, ‘প্রথমে আমি সংখ্যাটাকে পড়েছিলাম ১০, আর ভাবছিলাম- হ্যাঁ বয়স বোধহয় আরও কমছে!’

নিশামের এই কমেন্ট দেখে নতুন করে রশিদকে নিয়ে হাসি-ঠাট্টা হচ্ছে সোশ্যাল সাইটে। অন্যদিকে রশিদ ভক্তদের অনেকে নিশামের টুইটের প্রতিবাদও জানাচ্ছেন

১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর তারিখে আফগানিস্তানের নাঙ্গারহারে জন্ম নিয়েছেন রশিদ খান। আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলার শুরু হয়েছে ২০১৫ সালে।

এসএইচ-২৭/২০/২১ (স্পোর্টস ডেস্ক)