স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি। আইসিসির দুর্নীতি দমন আইনের চারটি নিয়ম লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হয়েছেন সাবেক এই ক্যারিবীয় ক্রিকেটার।

টি-টেন লিগে তার বিরুদ্ধে চারটি ধারায় দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। স্যামুয়েলসের বিরুদ্ধে আইসিসির ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ এবং ২.৪.৭ ধারা ভঙ্গের অভিযোগ এসেছে।

আচরণবিধি ভঙ্গের ২.৪.৩ অনুচ্ছেদ অনুযায়ী জুয়াড়িদের কাছে থেকে ৭৫০ মার্কিন ডলার কিংবা তার চেয়ে বেশি অর্থ নিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগের বিপরীতে নিজের বক্তব্য জানানোর জন্য তিনি ১৪ দিন সময় পাবেন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নতুন সংযোজন টি-টেন লিগ। এই লিগে কর্ণাটক টাস্কার্সের হয়ে খেলেছেন স্যামুয়েলস। দলটির হয়ে খেলার সময় জুয়াড়িদের কাছে থেকে উপহার সামগ্রী এবং টাকা নিয়েছিলেন এই ক্রিকেটার। এই অভিযোগে আইসিসির কাছে অভিযোগ দায়ের করেছে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইসিবির এই অভিযোগের পর তার বিরুদ্ধে শুরু হয় তদন্ত। তবে তিনি তদন্তকারীদের সহায়তা না করে বাধা দিয়েছেন বলেও অভিযোগ উঠেছে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০০০ সালে অভিষেক হয় তার। অবসর নেওয়ার আগ পর্যন্ত ৭১টি টেস্ট এবং ২০৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। এছাড়া ৬৭টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১২ ও ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতেন স্যামুয়েলস। দুই আসরের ফাইনালেই জয়ের নায়ক ছিলেন তিনি।

এসএইচ-২৭/২২/২১ (স্পোর্টস ডেস্ক)