বাংলাদেশ-পাকিস্তানকে না বলা সহজ, ভারতকে নয়

পাকিস্তানে নিউজিল্যান্ডের পর সিরিজ বাতিল করে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও (ইসিবি)। এই কাণ্ডে এখন পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে। এমন সময়ে পাকিস্তানি বংশোদ্ভুত অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খাজা মন্তব্য করেছেন, সিরিজের বেলায় বাংলাদেশ-পাকিস্তানকে না বলা সহজ হলেও ভারতের বেলায় তা সহজ নয়।

খাজা মনে করেন অর্থই কথা বলে। এ ব্যাপারটাই কাজ করে অনেক ক্রিকেটারদের ক্ষেত্রে। অস্ট্রেলিয়া অ্যাসোসিয়েট প্রেসকে খাজা বলেন, অর্থ কথা বলে, আমরা সবাই এটি জানি এবং এই অর্থ ক্রিকেটের ক্ষেত্রে বড় একটি ফ্যাক্টরও। সে কারণে পাকিস্তানে খেলার ক্ষেত্রে তাদের না বলাটা খুব সহজ, কারণ এটি পাকিস্তান। একই ব্যাপার বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য।

কিন্তু ভারত যদি একই জায়গায় থাকে, তাহলে তাদের কেউ না বলবে না। অথচ পাকিস্তান অনেক দিন ধরে একের পর এক টুর্নামেন্ট আয়োজন করে প্রমাণ করে আসছে তাদের দেশটা নিরাপদ। আমি মনে করি পাকিস্তানে খেলতে না যাওয়ার মতো কোনো কারণ নেই।

পাকিস্তানে কোনো ধরনের নিরাপত্তা ঘাটতি নেই বলে মন্তব্য খাজার। অনেক নিরাপত্তা পাকিস্তানে, কঠোর নিরাপত্তা। সেখানে মানুষের নিরাপদ বোধ করা ছাড়া আর কিছু আমি শুনিনি। পিএসএল (পাকিস্তান সুপার লিগ) চলাকালীন ছেলেদের সঙ্গে কথা বলার সময় নিরাপত্তার বিষয়ে জিজ্ঞেস করলে তারা আমাকে একই কথা বলে যে, পাকিস্তান শতভাগ নিরাপদ।

উল্লেখ্য, ১৭ সেপ্টেম্বর রাওয়ালপিণ্ডিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নিউজিল্যান্ড ও পাকিস্তানের প্রথম ওয়ানডে ম্যাচটি। ম্যাচ শুরুর আগে সিরিজ বাতিল করে দেয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। যা নিয়ে এখন ফুঁসছে পাকিস্তান ক্রিকেট অঙ্গন। পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা কিউইদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সিরিজ বাতিল করার ক্ষেত্রে মৃত্যু হুমকি পাওয়ার কথা জানায় নিউজিল্যান্ড। যে কারণে বাধ্য হয়ে দেশে ফিরে যায় ব্ল্যাক ক্যাপসরা। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পর নিরাপত্তাজনিত কারণে ২০ সেপ্টেম্বর পাকিস্তানে সফর বাতিল করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ১৩ ও ১৪ অক্টোবর পাকিস্তান সফরে দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল ইংল্যান্ড পুরুষ দলের।

নারী দলেরও পাকিস্তানে সিরিজ খেলার কথা ছিল। কিন্তু তার আগে সফরই বাতিল করে দিল ইসিবি। ইংল্যান্ড বিবৃতিতে জানায়, আমরা জানি তাদের দেশে সফরে যাওয়া এই মুহূর্তে নিরাপদ নয়। বিষয়টি নিয়ে উৎকণ্ঠা রয়েছে। আমাদের খেলোয়াড়রাও করোনার এই সময়ে অনেক নাজুক অবস্থায় আছে। সে কারণে সিরিজটি আমরা খেলতে পারছি না।

এসএইচ-২৮/২৩/২১ (স্পোর্টস ডেস্ক)