প্রথমবারের মতো মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো

এল ক্লাসিকো। স্প্যানিশ লা লিগায় হাইভোল্টেজ ও মর্যাদার এক লড়াই। দুই জায়ান্ট বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মধ্যকার এই লড়াইয়ের প্রথম লেগের ম্যাচটির তারিখ প্রকাশ করা হয়েছে।

মৌসুমে প্রথমবার আগামী ২৪ অক্টোবর ন্যু ক্যাম্পে রিয়ালকে আতিথ্য দেবে বার্সা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া ৮টায়। ফিরতি পর্ব হওয়ার কথা মার্চে।

স্প্যানিশ ফুটবলের সব চেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে ২০০৩ সালের পর এই প্রথম দেখা যাবে না লিওনেল মেসিকে। থাকবেন না সার্জিও রামোসও। দু’জনেই এ মৌসুমে প্যারিসে চলে গেছেন। স্পেনে থাকাকালীন মেসি এবং রামোস ছিলেন একে অপরের তীব্র প্রতিদ্বন্দ্বী। প্যারিসে অবশ্য এখন তারা ‘বন্ধু’। মেসি পিএসজির হয়ে তিনটি ম্যাচ খেলে ফেললেও রামোসকে এখনও নামতে দেখা যায়নি।

এদিকে, পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ায় এমনিতেই এল ক্লাসিকোর জৌলুস অনেকটা কমে যায়। মেসি চলে যাওয়ায় সেই জনপ্রিয়তা আরও ধাক্কা খেয়েছে। লা লিগা নিয়ে সাধারণ মানুষের আগ্রহও কমেছে। সেই জায়গা অনেকটাই কেড়ে নিয়েছে ইপিএল এবং ফরাসি লিগ।

বর্তমানে দুই ক্লাবের অবস্থানও দু’রকম। নতুন কোচ কার্লো আনচেলত্তির প্রশিক্ষণে এগিয়ে যাচ্ছে লস ব্ল্যাঙ্কোসরা। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে রোনালদোর সাবেক ক্লাব। সেখানে ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে রয়েছে কাতালানরা।

কোচ রোনাল্ড কোমানের চাকরি নিয়েও টানাটানি চলছে। মাঠ কিংবা মাঠের বাইরে কোনো কিছুতেই স্বস্তিতে নেই এই ডাচ ম্যান। সবশেষ শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ভোরে কাদিজের ব্যর্থতার পর ম্যাচ শেষে যেন লুকাতে চাইলেন নিজের অবয়ব। দুর্বল কাদিজের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে কোম্যান শিষ্যরা। সঙ্গে চাকরিটাও ফেলে দিলেন শঙ্কার মুখে।

সব মিলিয়ে এখন থেকেই এগিয়ে রয়েছে রিয়াল। বিপক্ষের মাঠে তাদের রেকর্ডও ভালো। ২০১৫ সালের পর থেকে ন্যু ক্যাম্পে বার্সেলোনা মাত্র এক বার হারিয়েছে রিয়ালকে।

এসএইচ-২৩/২৪/২১ (স্পোর্টস ডেস্ক)