ধোনির নতুন নামকরণ!

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (আরসিবি) হারানোর ম্যাচে আলোচনায় এমএস ধোনির মস্তিষ্ক। তার দুরন্ত ক্রিকেটীয় বুদ্ধিতেই শুক্রবার বিরাট বাহিনীর বিপক্ষে ৬ উইকেটের জয় পেয়েছে চেন্নাই সুপার

আন্তর্জাতিক ক্রিকেটকে বছরখানেক আগে বিদায় জানিয়েছেন ধোনি। কিন্তু তার মগজে যে এক ফোঁটাও জং ধরেনি, তার ফের একবার প্রমাণ মিলল সংযুক্ত আরব আমিরাতের শারজা ক্রিকেট স্টেডিয়ামে।

এদিন, টসে জিতে বিরাট কোহলির টিমকে ব্যাটিংয়ে পাঠান মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের টিমে কোনো পরিবর্তন হয়নি। দু’টি পরিবর্তন নিয়ে মাঠে নামে কোহলিরা। জেমিসনের জায়গায় দলে ঢুকেন টিম ডেভিড। তার অভিষেক হয় এই ম্যাচে। নবদ্বীপ সাইনির ঢুকেন সচিন বেবির জায়গায়।

শুরু থেকেই মেজাজে দেখা যায় আরসিবি ক্যাপ্টেন কোহলিকে। সাজঘরে ফেরার আগে হাফ সেঞ্চুরি তুলে নেন কোহলি। ৪১ বলে ৫৩ রান করেন তিনি। ৫০ বলে ৭০ করে প্যাভিলিয়নে ফেরেন পাডিকল। বাকিরা তেমন হাল ধরতে পারেননি। শেষ পর্যন্ত ধোনির দলকে ১৫৭ রানের টার্গেট দেয় কোহলির দল।

জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও রানের চাকা সচলই ছিল চেন্নাইয়ের। দলীয় ১১৮ রানের মাথায় সাজঘরে ফেরেন মঈন আলি। ১৮ বলে ২৩ রানের কার্যকর ইনিংসে হার্শাল প্যাটেলের বলে কাটা পড়েন তিনি। এরপর ফেরেন আম্বাতি রাইডুও। ভালো ছন্দে ছিলেন কিন্তু ৩২ রান করে হার্শালের দ্বিতীয় শিকার হন তিনি।

মঈন-রাইডুর পর দলের হাল ধরেন দলীয় কাপ্তান ধোনি এবং সুরেশ রায়না। তাদের ব্যাটে ভর করেই জয়ের বন্দরে পৌঁছায় চেন্নাই সুপার কিংস। শেষ পর্যন্ত ধোনি অপরাজিত ছিলেন ১১ আর সুরেশ রায়না ১৭ রানে। আর এ জয়ের ফলে দিল্লি ক্যাপিটালসকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে তারা।

মূলত ধোনির ক্রিকেটীয় বুদ্ধিতেই চেন্নাই ধরাশায়ী করল বেঙ্গালুরুকে। ম্যাচ শেষে ধোনির প্রশংসায় মোহিত তার সাবেক সতীর্থ পার্থিব প্যাটেল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচারকারী চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পার্থিব বলেন, ধোনি বহু বছর ধরে ক্রিকেট খেলছেন। তিনি ম্যাচের পরিস্থিতি দুর্দান্ত বুঝেন। পিচ পড়ে ফেলার ক্ষেত্রেই ধোনি শুধু মাস্টার নয়, সে বোলারদের থেকে সেরাটা বের করে আনার ক্ষেত্রেও মাস্টার। ও খুব ভালোভাবে জানে কীভাবে ব্রাভো, শার্দুল ঠাকুর ও দীপক চাহারদের থেকে সেরা বোলিং করিয়ে নিতে হয়।

আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ধোনিকে। সেই প্রসঙ্গে পার্থিবের সংযোজন, এই জন্যই ধোনি মেন্টর সিং ধোনি। সবচেয়ে ভালো ব্যাপার যে ধোনিকে সবাই বিশ্বাস করে। যখনই ভালো কোনো পরিকল্পনা করা হয়, তখন ধোনির ওপর সবার আস্থা থাকে। ওর সাফল্যের সঙ্গেই রয়েছে দুরন্ত অভিজ্ঞতা।

ধোনির অতি বড় সমর্থকও ভাবতে পারেননি যে, ফের ভারতীয় দলের ড্রেসিংরুমে পাওয়া যাবে তাকে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) মাস্টারস্ট্রোকে কার্যত নড়ে গেছে ধোনি ও ভারতীয় ক্রিকেটের ভক্তরা। আসন্ন টি-২০ বিশ্বকাপের দল ঘোষণার সঙ্গেই বোর্ড জানিয়ে দিয়েছে, মরুদেশে বিরাট কোহলিদের মেন্টর হিসেবে থাকছেন কিংবদন্তি ধোনি। আইপিএলে ধোনির ক্যাপ্টেনসি বুঝিয়ে দিয়েছে, কুড়ি ওভারের বিশ্বকাপে তার মাথা ভারতীয় দলের কাছে কত বড় সম্পদ হতে যাচ্ছে।

এসএইচ-২০/২৫/২১ (স্পোর্টস ডেস্ক)