কবে দেওয়া হবে এ বছরের ব্যালন ডি’অর?

ফুটবলে সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর। ফরাসিভিত্তিক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ প্রতি বছর সেই বছরের সেরা পারফরমারকে এই পুরস্কার দিয়ে থাকে। এ বছরের পুরস্কারের জন্য শুক্রবার প্রকাশ করা হয় ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা। যেখানে নাম রয়েছে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র, রবার্ট লেওয়ানডোস্কি ও জর্জিনহোর। ৩০ জনের মধ্যে থেকে আগামী ২৯ নভেম্বর নির্ধারণ করা হবে কে জিতবে সম্মানজনক এ পুরস্কার।

ব্যালন ডি’অরের দৌড়ে প্রত্যাশিতভাবেই এবার শীর্ষে আছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। চলতি ২০২১ মৌসুমে ৩৬ গোল, ১৪ এসিস্ট, আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা এবং বার্সেলোনার কোপা দেল রে জয়। দারুণ সময় কেটেছে এই ফুটবল জাদুকরের। তাই এখন থেকেই বলা হচ্ছে সপ্তম বারের মতো ফুটবলের ব্যক্তিগত সর্বোচ্চ এ পুরস্কার উঠছে মেসিরই হাতে।

মেসির পর দ্বিতীয় দাবিদার ভাবা হচ্ছে বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা ফুটবলার রবার্ট লেওয়ানডোস্কিকে। চলতি বছরে সর্বোচ্চ ৪৫ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন তিনি। এ ছাড়া বুন্দেসলিগা, ক্লাব ওয়ার্ল্ড কাপ এবং ডিপিএল সুপার কাপ জয়ের রেকর্ডও রয়েছে।

তাই বলাই যায়, আগামী কয়েক মাসে মেসির সঙ্গে জোরালো টক্কর হবে এই পোলিশ তারকার। আলোচনায় চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহোও। জাতীয় দলের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি। চলতি মৌসুম ৫ গোল এবং ২ এসিস্ট রয়েছে তার।

অন্যদিকে, চেলসির এন’গোলো কান্তের ঝুলিতে আছে ১ গোল, ১ এসিস্ট এছাড়া চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জয়ের রেকর্ড। অন্যদিকে ক্লাবটিরই আরেক ফুটবলার লুকাকু ২৯ গোল, ৮ এসিস্টের পাশাপাশি জিতেছেন সিরি’আ শিরোপাও। তাদের দুজনকেও যোগ্য দাবিদার ভাবা হচ্ছে।

পাশাপাশি পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ৩৩ গোল, ১১ এসিস্ট, কাপ দে ফ্রান্স এবং ট্রপি দে চ্যাম্পিয়ন্স জিতে দৌড়ে নিজেকে টিকিয়ে রেখেছেন। ৩৩ গোল ও ৪ এসিস্টে তালিকায় নিজের অবস্থান ধরে রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও।

৩০ জনের সংক্ষিপ্ত তালিকা
লিওনেল মেসি, রবার্ট লেওয়ানডোস্কি, জর্জিনহো, ক্রিস্টিয়ানো রোনালদো, এনগোলো কান্তে, লুকাকু, পেদ্রি, জিয়ানলুইজি দোন্নারুমা, নেইমার, লিওনার্দো বোনুচ্ছি, জর্জিও কিয়েলিনি, সিমন কায়ের, রুবেন দিয়াজ, ম্যাসন মাউন্ট, ব্রুনো ফার্নান্দেজ, লুকা মদ্রিচ, ফিল ফোডেন, রিয়াদ মাহরেজ, এরলিং হল্যান্ড, হ্যারি কেন, করিম বেনজেমা, রহিম স্টার্লিং, লাওতারো মার্টিনেজ, মোহাম্মদ সালাহ এবং কিলিয়ান এমবাপ্পে।

এসএইচ-১৪/০৯/২১ (স্পোর্টস ডেস্ক)