নতুন বিতর্কে কাতার বিশ্বকাপ

বিশ্বকাপের সত্ত্ব যখন পেল কাতার তখনই প্রশ্নটা উঠেছিল। তাহলে খেলোয়াড়রা দলের সাথে যোগ দিতে পারবে কতদিন আগে? তার উত্তর মিলল আজ। মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড়দের ছাড়বে ইউরোপের ক্লাবগুলো।

মূলত কাতারের অতিরিক্ত গরমের কারণেই আসন্ন ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ হতে চলেছে নভেম্বর থেকে ডিসেম্বর মাসে। আর ইউরোপিয়ান মৌসুম চলে আগস্ট থেকে মে পর্যন্ত।

তবে মাঝে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ায় বিপাকে পড়েছে ক্লাবগুলো। কবে ছাড়তে হবে ক্লাবের খেলোয়াড়দের তা নিয়ে প্রশ্ন থাকলেও এবার তার উত্তর পাওয়া গেল।

ফরাসি পত্রিকা লেকিপের মতে, বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ইউরোপের ক্লাবগুলো। তার আগে কোনোভাবেই নয়। এর মানে ইউরোপের বিভিন্ন লিগের খেলোয়াড়রা নিজ নিজ জাতীয় দলে যোগ দেবেন আগামী বছরের ১৪ নভেম্বর।

বিশ্বকাপের আসরটি সাধারণত হয়ে থাকে ইউরোপিয়ান গ্রীষ্মে। ইউরোপের অধিকাংশ দেশেই ওই সময়টাতে ঘরোয়া ফুটবল বন্ধ থাকে। ফলে খেলোয়াড়রা বেশ আগেই যোগ দিতে পারেন দলের সঙ্গে।

তবে কাতারে ওই সময় অতিরিক্ত গরম থাকায় ২০২২ সালের আসরটি নভেম্বর-ডিসেম্বরে আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। তাতেই বাঁধে বিপত্তি। সে সময় ইউরোপের লিগগুলো চলে পুরোদমে। আর এই বিষয়টি ভাবনায় নিয়েই নাকি ক্লাবগুলোকে বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়তে বলেছে উয়েফা।

তবে এতো কম সময়ের মধ্যে আন্তর্জাতিক দলগুলো কিভাবে নিজেদের গুছিয়ে নিতে পারবে অথবা খেলোয়াড়রা কিভাবে কাতারের আবহাওয়ার সাথে খাপ খাওয়াতে পারবে সেটা নিয়েই প্রশ্ন উঠেছে। তার জন্য রয়টার্স লেকিপের কাছে চিঠি পাঠালেও তার জবাব দেয়নি ফরাসি পত্রিকাটি।

২০২২ সালের ২১ নভেম্বর শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে বড় মহড়া ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

এসএইচ-২৫/১৩/২১ (স্পোর্টস ডেস্ক)