টেস্ট সিরিজ খেলতে চট্টগ্রামে দুই দল

দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে চট্টগ্রামে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। মঙ্গলবার চট্টগ্রামে চট্টগ্রাম পৌঁছায় দুই দলের খেলোয়াড়রা। এরপর একটি পাঁচ তারকা হোটেলে উঠে দু’দল।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহাম্মদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে গড়াবে সিরিজের প্রথম ম্যাচটি। এরপর আবার ঢাকায় ফিরবে উভয় দল, ৪ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এই সিরিজকে সামনে রেখে সোমবার প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে সুযোগ পেয়েছেন নতুন দুই মুখ। প্রথমবার সুযোগ পাওয়া নতুন দু’জন হলেন- মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান। তালিকায় নাম আছে সাকিব আল হাসানেরও।

ফিটনেস সমস্যা না থাকলে খেলবেন তিনি, সেটা বিবেচনায় নিয়েই তাকে দলে অন্তর্ভুক্ত করেছে বোর্ড। সাকিব দলে জায়গা পেলেও নাম নেই দেশের সেরা ওপেনার তামিম ইকবালের। ইনজুরির কারণে এই টেস্টের জন্য বিবেচিত হচ্ছেন না পেসার তাসকিন আহমেদ। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে চোট পেয়েছেন তিনি। একই কারণে নেই শরিফুল ইসলামও।

মাহমুদুল হাসান জয় বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী। গত বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া আসরে ভারতকে হারিয়ে বাংলাদেশকে শিরোপার স্বাদ দিতে অসামান্য অবদান রেখেছেন তিনি। সম্প্রতি জাতীয় ক্রিকেট লিগেও হাসছে তার ব্যাট, চলতি মৌসুমে এখন পর্যন্ত দুটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি।

মাহমুদুলকে বেছে নিয়ে দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, তাকে হয়তো আমরা খুব দ্রুত দলে ডেকেছি। তবে এটাও সত্য যে, ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সে এখন পর্যন্ত ভালো কিছু উপভোগের সুযোগ করে দিয়েছে। অন্যদিকে তাসকিন ও শরিফুলের ইনজুরি সমস্যা থাকায় আমরা রেজাউর রহমানকে দলে ডেকেছি।

বাংলাদেশ দল
মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, ইবাদাত হোসেন, আবু জায়েদ, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান।

এসএইচ-২৬/২৩/২১ (স্পোর্টস ডেস্ক)