ত্রিদেশীয় সিরিজে ভারতকে ২ উইকেটে হারাল টাইগার যুবারা

বাংলাদেশের যুবারা ভারতে গিয়েছে ত্রিদেশীয় সিরিজ খেলতে। আর নিজেদের প্রথম ম্যাচেই দারুণ শুরু করেছে তারা। প্রথম ম্যাচে স্বাগতিক ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দলকে ১০ বল এবং ২ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় টাইগার যুবারা।

বিশ্বকাপের প্রস্তুতির জন্য বর্তমানে ভারতে ত্রিদেশীয় সিরিজ খেলছে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছে ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দলের বিপক্ষে। বাংলাদেশ যুব দলের অধিনায়ক ছিলেন বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানে বেঁছে নেওয়া হয়।

কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক। ভারত যুব দলকে আগে ব্যাটিংয়ে পাঠানোর পর প্রথম ব্রেক-থ্রু আসে দলীয় ৪৭ রানে। এরপর ওপেনার হারনুরের সঙ্গে ছোট জুটি গড়তে থাকেন ভারতীয় যুব দলের ব্যাটসম্যানরা। রাকিবুল, প্রান্তিকের বোলিংয়ে সেসব জুটি বড় না হলেও ব্যক্তিগত স্কোর বড় করেন হারনুর।

ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকানোর পর ১১১ রানে থামে হারনুরের ইনিংস। তাঁর ব্যাটে ভর করে ২৪৫ রান সংগ্রহ করে ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দল। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন সাকিব এবং দুটি করে উইকেট পান আশিকুর জামান, মুশফিক হাসান ও রাকিবুল হাসান।

ভারত যুবাদের দেওয়া ২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার মাহফিজুল ও ইফতেখার। ওপেনিং জুটিতে যোগ করেন ৮৫ রান। প্রান্তিকের সঙ্গেও বড় জুটি গড়েন মাহফিজুল। দলীয় ১৬৪ রানে আউট হন সাজঘরে ফেরেন প্রান্তিক।

প্রান্তিকের পর সাজঘরে ফেরেন আইচ মোল্লাও। ব্যক্তিগত সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থাকতে আউট হন ওপেনার মাহফিজুল। ফলে চাপ আরও বেড়ে যায়। মাহফিজুলের ব্যাট থেকে আসে ১১ চার ও ১ ছয়ের মারে ১২৩ বলে ৯১ রানের ইনিংস।

এক পর্যায়ে ২৩২ রানে ৮ উইকেট পড়লে ম্যাচ মোড় নেয় ভারত যুবাদের দিকে। তবে মেহরবের সঙ্গে সাহসীকতার পরিচয় দেন অধিনায়ক রাকিবুল। মেহরবের অপরাজিত ৩৩ বলে ৩৮ এবং অধিনায়ক রাকিবুল অপরাজিত থাকেন ৬ বলে ৩ রান করে। আর তাদের এই জুটিই জয় এনে দেয় বাংলাদেশ যুবাদের।

ত্রিদেশীয় সিরিজের নিজেদের দ্বিতীয় ম্যাচটি খেলবে আগামী বুধবার, প্রতিপক্ষ ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দল।

এসএইচ-৩১/২৯/২১ (স্পোর্টস ডেস্ক)