আইপিএলে নিষিদ্ধ হতে পারেন রশিদ-রাহুল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসর শুরুর আগেই কপাল পুড়ছে দুই তারকা ক্রিকেটার আফগান লেগি রশিদ খান এবং ভারতের উইকেটপার ব্যাটার কেএল রাহুলের। জানা গেছে, বড় শাস্তির মুখে পড়তে পারেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, আগামী বছর অনুষ্ঠেয় আইপিএলে খেলার সুযোগ নাও পেতে পারেন এই দুই তারকা ক্রিকেটার। অর্থাৎ নিষিদ্ধ হতে পারেন তারা।

রশিদ এবং রাহুলের বিরুদ্ধে অবৈধভাবে দল বদলের অভিযোগ উঠেছে। আর এটি প্রমাণিত হলে যে বড় শাস্তির মুখেই পড়বেন তারা, এটি আর বলার অপেক্ষা রাখে না।

জানা গেছে, আগামী আইপিএলের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্মৌর সঙ্গে পাঞ্জাবের চেয়ে দিগুণ অর্থের বিনিময়ে চুক্তিবদ্ধ হয়েছেন পাঞ্জাব কিংসের সাবেক অধিনায়ক কে এল রাহুল। অন্যদিকে, লক্ষ্মৌর সঙ্গে হায়দরাবাদ তারকা বোলার রশিদ খানেরও চুক্তির জোর গুঞ্জন চলছে।

পাঞ্জাব এবং হায়দরাবাদ ছেড়ে তাদের নতুন ফ্রাঞ্চাইজিতে চুক্তিবদ্ধ হওয়া নিয়েই বিতর্ক তৈরি হয়েছে। জানা গেছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে লক্ষ্মৌয়ের বিরুদ্ধে তাদের খেলোয়াড় ভাগিয়ে নেওয়ার বিষয়ে অভিযোগ করেছে পাঞ্জাব এবং সানরাইজার্স হায়দরাবাদ। সংবাদমাধ্যমের খবর বলছে, এ বিষয়ে পাঞ্জাব এবং হায়দরাবাদকে নাকি তদন্তের আশ্বাস দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র জানিয়েছেন, যদি রশিদ-রাহুল দোষী সাব্যস্ত হন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে এবং আইপিএলের এক সিজনের জন্য তাদের নিষিদ্ধ করাও হতে পারে। ওই মুখপাত্রের দাবি, নিলাম ছাড়া কোনো ক্রিকেটার হঠাৎ করে অন্য কোনো দলের সঙ্গে চুক্তি করতে পারেন না।

২০১৭ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে অভিষেক হয় রশিদ খানের। তারপর থেকেই স্পিন জাদুতে মুগ্ধ করে চলেছেন রশিদ। এখন আইপিএলের পাঁচ সিজনে ৭৬টি ম্যাচ খেলে ৯৩টি উইকেট নিয়েছেন।

অন্যদিকে, ২০১৩ থেকে আইপিএল অভিষেক হলেও পাঞ্জাবের হয়ে ২০১৮ সাল থেকে খেলছেন কে এল রাহু । আইপিএল ক্যারিয়ারে মোট ৩২৭৩ রানের মধ্যে ২৫৪৮ রানই পাঞ্জাবের হয়ে করেছেন। আইপিএলের যে দুটি সেঞ্চুরি পেয়েছেন রাহুল, দুটোই করেছেন পাঞ্জাবের হয়ে।

এসএইচ-২০/৩০/২১ (স্পোর্টস ডেস্ক)