কাতারে উদ্বোধন হলো ফিফা বিশ্বকাপ ভেন্যু

আগামী বছর কাতারে অনুষ্ঠিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। এই টুর্নামেন্টকে সামনে রেখে শুরু হয়েছে প্রারম্ভিকতা। এরই ধারাবাহিকতায় উদ্বোধন করা হচ্ছে টুর্নামেন্টের ভেন্যুগুলো।

মঙ্গলবার উদ্বোধন করা হয়েছে আল বয়াত স্টেডিয়ামের। এর আগে আরও ছয়টি ভেন্যুর উদ্বোধন হয়েছে। সেই ছয়টি স্টেডিয়াম হলো- খলিফা ইন্টারন্যাশনাল, আল জানুব, এডুকেশন সিটি, আহমাদ বিন আলি ও আলি থুমানা।

বয়াত স্টেডিয়ামের উদ্বোধন হয়েছে কাতার এবং বাহরাইনের মধ্যকার আরব কাপের ম্যাচ দিয়ে। যেখানে বাহরাইনকে ১-০ গোলে হারায় বিশ্বকাপের স্বাগতিকরা। এই মাঠেই কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে। শুধু উদ্বোধনী ম্যাচই না, এখানে মোট নয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশ্বকাপের। এই মাঠের অবস্থান আল খর সিটিতে। দোহা থেকে এর দূরত্ব ৪৬ কি.মি। যার ধারণক্ষমতা ৬০ হাজার। বিশ্বকাপের পর এর ধারণক্ষমতা নামিয়ে আনা হবে ৩২ হাজারে।

আল বয়াতের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। অনুষ্ঠানে তিনি বলেন, আল বয়াত হচ্ছে এমন একটি জায়গা যা সবার জন্য একত্রিত হওয়ার মঞ্চ। এখানে সবাই একসঙ্গে আসবে। এটা বিশ্বকাপের এক প্রতীক। আরব কাপের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে। এখানে বিশ্বকাপের ম্যাচও অনুষ্ঠিত হবে। মানুষ সারা বিশ্ব থেকে এখানে আসা শুরু করবে। তাই এমন একটা সুন্দর মাঠে খেলা মানে দারুণ কিছু।

মাঠের উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। উদ্বোধনকালে তিনি বলেন, ফিফা আরব কাপের মাধ্যমে এই মাঠের শুরুটা হয়েছে। যা পরবর্তীকালে বিশ্বকাপের ম্যাচও আয়োজন করবে। বিষয়টি নিয়ে আমরা গর্বিত। এই মাঠ কাতারি এবং আরব সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে।

এসএইচ-১৯/০১/২১ (স্পোর্টস ডেস্ক)