টি-টোয়েন্টিতে জিব্রাল্টারের জোড়া বিশ্ব রেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে জোড়া বিশ্ব রেকর্ড গড়েছে জিব্রাল্টার। এ ফরম্যাটে কোনো উইকেট না হারিয়ে সর্বোচ্চ রান করার রেকর্ডটি এখন তাদের। পাশাপাশি প্রথম ইনিংসে ব্যাট করে কোনো উইকেট না হারানোর রেকর্ডটিও নিজেদের নামে লিখেছে তারা।

ভালেটা কাপে শুক্রবার বুলগেরিয়ার বিপক্ষে জিব্রাল্টারের বালাজি পাই ও লুইস ব্রুসের উদ্বোধনী জুটি ২১৩ রান তুলেছে। সর্বোচ্চ রানের আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে তাড়া করতে নেমে বিনা উইকেটে ১৭১ রান তুলেছিল নিউজিল্যান্ড।

২১৩ রানের মধ্যে ব্রুস ৯৯ ও বালাজি ৮৬ রান করে অপরাজিত ছিলেন। প্রথমজনের ৬৩ বলের ইনিংসে ছিল ১১টি চার ও ২টি ছয়ের মার। অন্যদিকে বালাজির ৫৯ বলের ইনিংসে ১১টি চার ও ১টি ছয়। জবাবে ৬ উইকেটে ১৯২ করতে পেরেছে বুলগেরিয়া। জিব্রাল্টারের জয় ২১ রানে।

পরিসংখ্যান বলছে, ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত মীমাংসিত ম্যাচে কোনো উইকেট না হারানোর সবকটি ইনিংসই ছিল দ্বিতীয় ইনিংসে। শুক্রবারের আগে প্রথম ইনিংসের এমন কোনো ঘটনা প্রত্যক্ষ করেনি ক্রিকেট বিশ্ব। জিব্রাল্টারই প্রথম দল, যারা এমন রেকর্ডের নজিরও গড়ে দেখাল।

প্রসঙ্গত, বুলগেরিয়ার বিপক্ষে জয় পেলেও আগেই ছয় জাতির এ টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে জিব্রাল্টারের। তাদের ম্যাচ বাকি আর একটি।

এসএইচ-২১/১৩/২২ (স্পোর্টস ডেস্ক)