ক্ষত ভুলে ফের মাঠে নামছে ইতালি, প্রতিপক্ষ জার্মানি

উয়েফা নেশন্স লিগের হাই-ভোল্টেজ ম্যাচে রাতে মুখোমুখি হবে ইতালি ও জার্মানি। ফিনালিসিমা হারের ব্যর্থতা ঘুচিয়ে ভালো খেলার লক্ষ্য আজ্জুরিদের। ধারাবাহিক পারফরম্যান্স চায় ডাইমানশাফট। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার  দিবাগত রাত পৌনে ১টায়।

ইতালি-জার্মানি ম্যাচ। ইউরোপের দুই পাওয়ার হাউসের লড়াই। মাত্রই ওয়েম্বলি থেকে ফিনালিসিমা হেরে এসেছে ইতালি। আজ্জুরিদের দেখে মনেই হয়নি গেল বছর এই দলটাই জিতেছিল ইউরোপসেরার ট্রফি। ইউরো জয়ের পর থেকেই শুরু দলটির দুর্দশা। মানচিনির অধীন দুর্দান্ত খেলা ইতালি রাশিয়া বিশ্বকাপের পর আরও একবার ব্যর্থ হয়েছে বাছাইয়ের বাধা অতিক্রম করতে। কাতার বিশ্বকাপের প্লে-অফ বাধাই পাড়ি দিতে পারেনি ইতালি।

ভাঙা হৃদয় জোড়া লাগাতে ফুটবলপিয়াসিদের চোখ ছিল ফিনালিসিমায়। কিন্তু কিয়েল্লিনির বিদায়ী ম্যাচটা দুঃসহ করে দিয়ে শিরোপা উল্লাস করেছেন লিওনেল মেসি। হারানোর আর কিছুই নেই। নেশন্স লিগের ম্যাচগুলোতে ভালো খেলার লক্ষ্য মানচিনির শিষ্যদের। গেল আসরটা খুব বেশি ভালো যায়নি। এবার প্রথম ম্যাচেই তাদের সামনে জার্মানি-বাধা। এতকিছুর মাঝে ইতালির জন্য একটা স্বস্তির খবর–১৯৮৬ সালের ফেব্রুয়ারির পর থেকে নিজেদের মাটিতে জার্মানির কাছে হারেনি আজ্জুরিরা। সে যাত্রা কি আরও দীর্ঘ করতে পারবে ইতালি?

নেশন্স লিগের ম্যাচগুলো সামনে রেখে দলে বেশ কজন নতুন ফুটবলার ডেকেছেন ইতালির কোচ মানচিনি। ইনজুরিতে ছিটকে গেছেন ফেদরিকো চিয়েসা, মার্কো ভেরাত্তি, ডমেনিকো বেরারর্দি, ময়েসে কিন, নিকোলো জানিলো ও আন্দ্রে পিনামোন্তি। সুযোগ পাননি চিরো ইমোবিল। নতুনদের নিয়েই পরীক্ষা-নিরীক্ষা চান মানচিনি।

ইতালির মাটিতে তাদের হারানো কঠিন জানে জার্মানি। কিন্তু কোচ হ্যান্সি ফ্লিক নামের এই মানুষটি যেন জাদু জানেন। তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই দলে এসেছে অনেক পরিবর্তন। নেশন্স লিগ ভালো কাটেনি জার্মানিরও। তাই এ বছর আসরের শুরু থেকেই সতর্ক থাকতে চান ডাইমানশাফট কোচ।

অভিজ্ঞ মার্ক টার স্টেগান, জুলিয়ান ড্র্যাক্সলারের মতো অভিজ্ঞদের নেশন্স লিগের জন্য ডাকা দল থেকে বাদ দিয়েছেন কোচ। চমৎকার ফর্মে আছে গ্যানারব্রি ও লে রয় সানে। তাদের ওপরই আস্থা কোচের।

দুদল এখন পর্যন্ত খেলেছে ৩৫টি ম্যাচ। ১৫টি জয়ে এগিয়ে আছে ইতালি। জার্মানির জয় আছে ৯টি ম্যাচে। ড্র হয়েছে ১১টি লড়াই।

এসএইচ-০৭/০৪/২২ (স্পোর্টস ডেস্ক)