প্রথম টেস্টে কেমন থাকছে বাংলাদেশের একাদশ?

ইয়াসির আলি চৌধুরী রাব্বি ছিটকে যাওয়ার পর টেস্ট স্কোয়াডে এই মুহূর্তে সদস্য আছেন ১৪ জন। পরিস্থিতি ও প্রেক্ষাপট মাথায় রেখে তারমধ্যে থেকে এগারোজন বেছে নেওয়াটা খুব কঠিন কিছু না। অ্যান্টিগায় বাংলাদেশের একাদশ তাই মোটামুটি অনুমেয়। অধিনায়ক সাকিব আল হাসানও জানালেন চারদিন আগে থেকেই দলের সবাই জানেন, কারা খেলছেন।

টেস্ট ম্যাচের আগের দিন একাদশ জানিয়ে দেওয়ার রীতি আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের মতো বড় দলগুলোর। কিন্তু বাংলাদেশ এসব ব্যাপারে আনুষ্ঠানিকতায় যেতে বরাবরই অনীহা। এক্ষেত্রে দলের যুক্তি, খেলোয়াড়রা তো জানেন কারা খেলছেন, বাইরের মানুষকে জানানোর প্রয়োজন নেই।

অ্যান্টিগার পেস বান্ধব কন্ডিশনে একাদশে পেসারদের আধিক্য থাকা নিশ্চিত। সাকিবের মতো অলরাউন্ডার থাকায় তাতে অবশ্য স্পিন ঘাটতিও হচ্ছে না। দুইজন স্পিনার থাকছেনই।

ওপেনিংয়ে তামিম ইকবাল-মাহমুদুল হাসান জয়ের পর তিনে নামবেন নাজমুল হোসেন শান্ত। চার নম্বর ব্যাটিং পজিশন নিয়ে বাংলাদেশ দল কোন চমক দেখায় কিনা, এই জায়গায় থাকতে পারে কৌতূহল।

উইকেটকিপিং করতে না হওয়ায় দারুণ ছন্দে থাকা লিটন দাস নিতে পারেন এই জায়গায়। নিজেকে হারিয়ে খুঁজতে থাকা মুমিনুল হক সেক্ষেত্রে পাঁচে নেমে চেষ্টা চালাতে পারেন। এই কাজটা করলে আরেকদিক থেকে আছে সুবিধা। টপ অর্ডারে প্রথম চারজনের তিনজনই বাঁহাতি। যা প্রতিপক্ষের জন্য বাড়তি সুবিধা। মুমিনুল এক ধাপ নিচে নেমে গেলে একটা বৈচিত্র্য তৈরি হয়।

অধিনায়ক সাকিব ছয়েই ব্যাট করবেন। কিপার ব্যাটসম্যান হিসেবে দেখা যাবেন নুরুল হাসান সোহানকে। আটে বরাবরের মতই থাকছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

বাকি তিনটি জায়গা পেসারদের। সেখানে নাটকীয় কিছু না হলে ইবাদত হোসেন ও মোস্তাফিজুর রহমানের খেলা নিশ্চিত। তৃতীয় পেসার হিসেবে সৈয়দ খালেদ আহমদ নাকি রেজাউর রহমান রাজা। এই জায়গায় ভাবতে পারে সফরকারীরা। তবে অভিজ্ঞতায় এগিয়ে থাকায় খালেদের পাল্লাই ভারি।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের ইতিহাসে ৩০১ উইকেটের ২২৮টিই নিয়েছেন পেসারররা। কন্ডিশনের কারণেই তাই ম্যাচটি দর্শক হিসেবে দেখতে হবে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে প্রথম টেস্ট।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন ও খালেদ আহমদ।

এসএইচ-০২/১৬/২২ (স্পোর্টস ডেস্ক)