পিএসজির শত্রুই হচ্ছেন মেসি-এমবাপ্পেদের নতুন কোচ

মাউরিসিও পচেত্তিনোর বিদায় নিশ্চিত। দীর্ঘ দিন ধরে আলোচনা চলছিল সাবেক ফরাসি তারকা জিনেদিন জিদানকে নিয়ে। কিন্তু শেষ পর্যন্ত তিনি রাজি হলেন না প্যারিসের দায়িত্ব নিতে। ফলে মেসি-এমবাপ্পেদের কোচের দায়িত্ব দেয়া হচ্ছে পিএসজির ‘শত্রু’ হিসেবে পরিচিত ক্রিস্তফ গালতিয়েরকে। যার অধীনে থাকা ক্লাবের বিপক্ষে গত দুই মৌসুমে কোনো ম্যাচ জেতেনি প্যারিসের জায়ান্টরা। এখনও নিয়োগ নিশ্চিত না হলেও, শিগগিরই আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দা অ্যাথলেটিক জানাচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে পিএসজি গালতিয়েরকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে। গালতিয়ের গত মৌসুমে আরেক ফরাসি ক্লাব নিসের কোচ ছিলেন। যার অধীনে এক বছরের ব্যবধানে একটি ক্লাব টেবিলে চার ধাপ উন্নতি করে সেরা পাঁচে থেকে মৌসুম শেষ করেছে।

এদিকে সূত্রটি আরো জানায়, প্যারিসের ক্লাবটি জিনেদিন জিদানের সঙ্গে যোগাযোগ করলেও, তিনি শেষ পর্যন্ত সায় দেননি। কারণ তিনি ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নিতে উদগ্রীব হয়ে আছেন। কাতার বিশ্বকাপ শেষেফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ের দেশমের দায়িত্ব ছাড়ার গুঞ্জন আছে। তারপর তিনিই ফরাসিদের দায়িত্ব নিতে চান।

ফরাসি সংবাদমাধ্যমগুলোকে পিএসজির প্রস্তাব প্রসঙ্গে জ়িদান বলেছেন, ‘বয়স পঞ্চাশ হয়ে গেলেও ফুটবলের প্রতি আবেগ আগের মতোই রয়েছে। কোচিং করানো এখনও আমাকে আনন্দ দেয়। তেমন হলে ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নিতে পারি।’

ফলে শেষ পর্যন্ত প্যারিসিয়ানরা জিদানের আশা ছেড়ে দিয়ে চোখ রেখেছেন গালতিয়েরের দিকে। এই কোচের বড় বৈশিষ্ট্য হচ্ছে, গত দুই মৌসুমে গালতিয়েরের দলকে লিগে হারাতে পারেনি মেসি-এমবাপ্পেদের পিএসজি। ২০২০-২১ মৌসুমে লিল আর ২০২১-২২ মৌসুমে নিসের হয়ে দায়িত্ব পালন করেন তিনি। গত পাঁচ বছরে পিএসজিকে টপকে একমাত্র লিগ ‍শিরোপা জেতা দল গালতিয়েরের লিল। ২০২০-২১ মৌসুমে পিএসজিকে হারিয়ে তার অধীনে থাকা লিল জিতেছিল লিগ ওয়ানের চ্যাম্পিয়ন শিরোপা। তারপরের মৌসুমে এই কোচের অধীনে থাকা নিসের বিপক্ষে হেরে ফরাসি কাপ থেকে বিদায় নিয়েছিল পিএসজি।

যার কারণে জিনেদিন জিদানের পরে এই কোচকেই পছন্দ প্যারিসের ক্লাবটির। তবে নিস এত সহজে তাদের কোচকে ছাড়তে রাজি নয়। তারা জানিয়েছে, মাত্র গত মৌসুমেই নিয়োগ দেয়া কোচকে যদি পিএসজি চায়, ক্ষতিপূরণ বাবদ এক কোটি ইউরো দিতে হবে। ওদিকে ‘ফুত মের্কাতো’র সাংবাদিক সান্তি ওউনা জানিয়েছেন, পিএসজি এর অর্ধেক দিতে রাজি, পুরোটা নয়।

এদিকে পচেত্তিনোকে বরখাস্ত করার আগে পিএসজি বিদায় জানিয়েছিল তাদের স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোকে। তার জায়গায় দায়িত্ব দেয়া হয়েছে লুইস কাম্পোসকে। তরুণ প্রতিভা তুলে আনা, তাদের চড়া দামে বিক্রি করায় খ্যাতি কাম্পোসের। তার সময়ে এমবাপ্পে, বের্নার্দো সিলভাদের মোনাকো ফরাসি লিগ জিতেছিল ২০১৭ সালে।

এরপর লিলে যান কাম্পোস, সেখানেও ২০১৯ সালে লিল লিগ জেতে। কাম্পোস থাকার সময়ে লিল যে কোচ ক্লাবটিকে লিগ শিরোপা এনে দেন, সেই গালতিয়েরকেই এখন পিএসজির কোচ হিসেবে চান কাম্পোস। তবে তাদের অধীনে পিএসজির চাওয়া লিগ শিরোপা নয়। মেসি-নেইমার-এমবাপ্পেদের অধীনে তাদের চেয়ে লিগে শক্তিশালী দল দ্বিতীয়টি নেই। তাদের চাওয়া অধরা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

এসএইচ-১০/২১/২২ (স্পোর্টস ডেস্ক)